• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

‘নির্ধারিত সময়ের আগেই শেষ হবে তিন সেতুর কাজ’


প্রকাশিত: ৮:৩৪ পিএম, ১৪ মে ১৬ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৫৪ বার

স্টাফ রিপোর্টার   :   নির্ধারিত সময়ের আগেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দ্বিতীয় কাঁচপুর, দ্বিতীয় মেঘনা 000ও দ্বিতীয় গোমতী সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে দ্বিতীয় মেঘনা সেতুর নির্মাণ কাজ পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।এ সময় মন্ত্রী আরও বলেন, এ বছর সেপ্টেম্বর মাস থেকে এসব সেতুর পাইলিংয়ের কাজ শুরু হবে।

মন্ত্রী বলেন, জাপানি প্রতিষ্ঠান জাইকা ও বাংলাদেশ যৌথভাবে তিনটি সেতু নির্মাণ ব্যয় বহন করবে। মোট ব্যয় হবে সাড়ে আট হাজার কোটি টাকা।এসময় সাংবাদিকদের তিনি বলেন, এ তিন সেতুর কাজের অগ্রগতি সম্পর্কে গণমাধ্যমে এতদিন কিছু প্রকাশ করা হয়নি। বর্তমানে সেতু তিনটির কাজ অনেকদূর এগিয়ে গেছে।

ওবায়দুল কাদের বলেন, ২০১৮ সালের নভেম্বরে সেতু ৩টি যান চলাচলের জন্য খুলে দেওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের আগেই শেষ হবে সেতু তিনটির কাজ। চলতি বছরের  আগস্টে টেস্ট ও সেপ্টেম্বরে মূল পাইল স্থাপনের কাজ শুরু করা হবে।

মন্ত্রী আরো জানান, সেতু তিনটিতে সর্বাধুনিক প্রযুক্তি নেরো বক্স স্টিল গার্ডার ব্যবহার করা হচ্ছে, যার ফলে সেতুতে কিছুদূর পর পর এক্সপানটেশন থাকবে না। এছাড়া ২০১৮ সালে পুরাতন সেতু তিনটি পুনর্বাসন কাজ শুরু করা হবে। যা ২০২১ সাল নাগাত শেষ হবে। নির্মাণ কাজ দ্রুত গতিতেই চলছে।