• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

জীবনে লজ্জা ও অপমান কাটিয়ে ওঠার কতিপয় কার্যকরী কৌশল


প্রকাশিত: ৪:৫৩ পিএম, ৯ জুন ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৭৪ বার

দিনা করিম   :   জীবনে কখনো লজ্জা ও অপমানের বোধের ভেতর দিয়ে যান নি, এমন মানুষ বুঝি logga opaman-www.jatirkhantha.com.bdপৃথিবী খুঁজলেও মিলবে না। আমাদের সকলের জীবনেই এই লজ্জা ও অপমানের চরম দুঃসহ মুহূর্তগুলো আসে। তবে এগুলো কাটিয়ে ওঠার কিছু কার্যকরী কৌশলও রয়েছে।

জীবনে লজ্জা ও অপমান হতে পারে সেটা ভালোবাসায়, দাম্পত্যে, পরিবারে কিংবা নিজের বন্ধুদের মাধ্যমে। আবার হতে পারে কর্মক্ষেত্রে, জীবনের অন্য কোন পর্যায়ে, এমনকি ফেসবুকের পরিচিত মহলেও। কী করবেন, যদি কোন কারণে চরম অপমানিত হন বা কিছু নিয়ে অসম্ভব লজ্জায় পড়ে যান?

লজ্জা ও অপমানের বোধ থেকে আত্মহত্যা করা বা নিজের জীবন নষ্ট করে ফেলাও বিচিত্র কিছু নয়। এমন পরিস্থিতি থেকে উত্তরণে জেনে রাখুন কিছু গুরুত্বপূর্ণ টিপস। যা আবার আপনাকে মাথা উঁচু করে বাঁচতে সাহায্য করবে।

মনে রাখতে হবে -আপনি একা নন। জীবনের যে ক্ষেত্রেই লজ্জা বা অপমানের শিকার হয়ে থাকুন না কেন, এটা মনে রাখবেন যে আপনি প্রথম ব্যক্তি নন যিনি এই অবস্থার মাঝ দিয়ে গিয়েছেন। উদাহরণ হিসাবে বিখ্যাত মানুষদের দিকে দেখতে পারেন, যারা কিনা নানান অপমান ও লজ্জা কাটিয়ে আবার মাথা উঁচু করে বেঁচে আছেন। দেখতে পারেন এমন পরিস্থিতির শিকার নিজের বন্ধুদের দিকেও। তাঁরা পারলে আপনি কেন পারবেন না?

কখনোই দমে যাবেন না, পরিস্থিতি যাই হোক না কেন। একটা জিনিস মনে রাখবেন, লজা ও অপমানে দমে গেলেন তো হেরে গেলেন। যেমন ধরুন, অফিসে কিছু নিয়ে চরম অপমানিত হয়েছেন। এমন অবস্থায় যদি অফিসে যাওয়া ছেড়ে দেন, তাহলে সকলে এটাই ধরে নেবে যে এমন অপমানিত হওয়ার যোগ্য। অনেকগুলো মানুষের সামনে আপনার সম্মান বলতে কিছু অবশিষ্ট থাকবে না। বরং নিজেকে জোর করে ফেরত নিয়ে যান সেখানে এবং প্রাপ্য সম্মান আদায় করে নেয়ার জন্য কাজ করুন।