• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

গুলশানে হামলা’য় ২৪ আগস্টের মধ্যে প্রতিবেদন দেয়ার নির্দেশ


প্রকাশিত: ৩:৫৩ পিএম, ৬ জুলাই ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৫০ বার

বিশেষ প্রতিনিধি   :   গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার ঘটনায় ২৪ আগস্টের মধ্যে তদন্ত 1প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) স্নিগ্ধা রাণী চক্রবর্তী এ নির্দেশ দেন।

এর আগে সকালে পুলিশ ওই মামলার নথি আদালতে উপস্থাপন করেন। শুনানি গ্রহণ করে আদালত ২৪ আগস্টের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।উল্লেখ্য, গত ১ জুলাই রাতে গুলশান ২ নম্বরের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালায় একদল অস্ত্রধারী জঙ্গি; দেশী-বিদেশী অন্তত ৩৩ জন সেখানে জিম্মি হন।

হামলাকারীদের ঠেকাতে গিয়ে বোমায় নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে পরের দিন শনিবার ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হলেও ২০ জনের লাশ পাওয়া যায় জবাই করা অবস্থায়।

ওই ঘটনার পর শনিবার রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘আমাদের ওপর আস্থা রাখুন। ৩০ লাখ শহীদ এবং দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত বাংলাদেশের সার্বভৌমত্ব আমরা যে কোনো মূল্যে রক্ষা করতে প্রতিজ্ঞাবদ্ধ।’

দেশবিরোধী ষড়যন্ত্র ঠেকাতে জনগণকে সক্রিয় হওয়ারও আহ্বান জানান তিনি।এরপর হামলার ওই ঘটনায় গত সোমবার রাতে গুলশান থানায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা করে পুলিশ। এতে ওই ঘটনায় নিহত পাঁচ হামলাকারীসহ অজ্ঞাত কয়েকজনকে আসামি করা হয়।