• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

ক্ষুধার্ত রোহিঙ্গাদের বাঁচান: জাতিসংঘ


প্রকাশিত: ১১:০৯ পিএম, ৫ সেপ্টেম্বর ১৭ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৫৩ বার

স্টাফ রিপোর্টার  : মিয়ানমার সেনাবাহিনীর চলমান অভিযান ও নির্যাতনে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা ক্ষুধার্ত, দুর্বল ও Rohinga-www.jatirkhantha.com.bdঅসুস্থ রোহিঙ্গাদের বাঁচানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।মঙ্গলবার এক বিবৃতিতে রোহিঙ্গা ইস্যু নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

সংস্থাটির মুখপাত্র দুনিয়া আসলাম খান ইউএনএইচসিআরের সদর দফতর জেনেভা থেকে এ বিবৃতি দেন। বিবৃতিতে বলা হয়, গত মাসে মিয়ানমারে উত্তরের রাখাইন রাজ্যে সংঘাত শুরু হওয়ার পর এ পর্যন্ত বাংলাদেশে আনুমানিক ১ লাখ ২৩ হাজার শরণার্থী প্রবেশ করেছে।
Rohinga-www.jatirkhantha.com.bd.1
মিয়ানমারে বেসামরিক মানুষকে হত্যা করা হচ্ছে উল্লেখ করে বিবৃতিতে আরও বলা হয়, নতুন সৃষ্টি হওয়া এ সংঘাতের মূল কারণ খুঁজে বের করা জরুরি, যাতে করে মানুষ আর পালিয়ে আসতে বাধ্য না হয়। সেই সঙ্গে এই ব্যবস্থাও করা উচিত যাতে তারা নিরাপদে এবং সম্মানের সঙ্গে তাদের বাসস্থানে ফিরতে পারে।

বিবৃতিতে বলা হয়, যেসব মানুষ বাংলাদেশে এসেছে তাদের অবস্থা করুণ। অনেকেই তাদের গ্রামের বাড়ি থেকে জঙ্গল, পাহাড়, নদী অতিক্রম করে এসেছে। তারা ক্ষুধার্ত, দুর্বল ও অসুস্থ।বিবৃতিতে শরণার্থীদের বাড়তি সুরক্ষা এবং যত্ন দরকার বলে উল্লেখ করা হয়। এর জন্য জরুরি ভিত্তিতে আশ্রয় ও ত্রাণের ব্যবস্থা করার আহ্বান জানায় সংস্থাটি।