• শনিবার , ১৮ মে ২০২৪

১ আগস্ট থেকে সবার হাতে জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড!


প্রকাশিত: ৬:০৩ পিএম, ৩ মে ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৩২ বার

smart card-www.jatirkhantha.com.bdবিশেষ প্রতিবেদক.ঢাকা:  আগামী আগস্ট মাসের ১ তারিখ থেকে ভোটারদের হাতে ১০ বছরের জন্য উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণের কার্যক্রম শুরু হচ্ছে। সবার হাতে স্মার্ট কার্ড তুলে দিবে নির্বাচন কমিশন (ইসি)।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন এনটিভি অনলাইনকে বলেন, জুলাই মাসের শেষের দিকে না হলেও আগস্ট মাসের ১ তারিখ থেকে সবার হাতে স্মার্টকার্ড তুলে দেওয়া হবে। বর্তমানে চালু লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি ফিরিয়ে দিয়ে বিনা মূল্যে উন্নত মানের স্মার্টকার্ড পাবেন ভোটাররা।

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে প্রাপ্ততথ্যে জানা গেছে, স্মার্টকার্ডে তিন স্তরে ২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য ও আন্তর্জাতিক মানদ- বজায় রেখে আটটি বৈশিষ্ট্য নিশ্চিত করা হবে।

জাতীয় পরিচয়পত্রের জালিয়াতি রোধে নাগরিকদের দেওয়া হবে যন্ত্রে পাঠযোগ্য এ স্মার্টকার্ড। বর্তমানে এক পৃষ্ঠায় নাম, পিতা ও মাতার নাম, জন্ম তারিখ ও আইডি নম্বর এবং অপর পৃষ্ঠায় ঠিকানা-সংবলিত লেমিনেটিং করা কার্ড পাচ্ছেন ভোটাররা। স্মার্ট কার্ডে নাগরিকের এসব তথ্যই থাকবে।

গত বছরের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে জাতিকে স্মার্ট এনআইডি কার্ড ‘উপহার’ দেওয়ার পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের (নিক)। এ উপলক্ষে গত বছরের জুন মাসেই নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পক্ষ থেকে এ বিষয়ে এসএমএস, টিভিস্ক্রল, রোমান ব্যানার, প্রেস অ্যাড, টিভি অ্যাড, বিলবোর্ড, থিম সংয়ের খসড়া অনুমোদন করিয়ে নেওয়া হয়েছিল। বিভিন্ন কারণে বিজয় দিবসে স্মার্টকার্ড দিতে পারার পর চলতি বছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবসে স্মার্টকার্ড দেওয়ার পরিকল্পনা চূড়ান্ত করে নির্বাচন কমিশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন স্মার্টকার্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে এনআইডির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানোও হয়েছিল। কিন্তু ওই দিনও স্মার্টকার্ড দিতে পারেনি ইসি।

গত ২৬ মার্চ ইসির ঘোষিত তারিখে স্মার্টকার্ড দিতে না পারা সম্পর্কে এনআইডির মহাপরিচালক বলেন, ‘তিন সিটি নির্বাচনের জন্য ঢাকা ও চট্রগ্রামে জাতীয় পরিচয়পত্রের কার্যক্রম বন্ধ ছিল। ২৯ এপ্রিল থেকে এর কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১ আগস্ট থেকে আমরা সবার হাতে স্মার্ট কার্ড তুলে দিতে পারব।’

১৮ বছরের কম বয়সীদেরও স্মার্টকার্ড
স্মার্ট এনআইডি কার্ডের সাথে ১৮ বছরের কম বয়সী নাগরিকদেরও এনআইডি কার্ড কীভাবে দেওয়া যায় তা নিয়ে চিন্তা-ভাবনা চলছে। জাতীয় পরিচয় নিবন্ধন বিধিমালাতেও ১৮ বছরের কম বয়সী নাগরিকদের বা যারা ভোটার হওয়ার যোগ্য না তাদের এনআইডি কার্ড দেওয়ার বিধান রাখা হয়েছে।

১৮ বছরের কম বয়সীদের এনআইডি কার্ড দেওয়ার বিষয়ে এনআইডির মহাপরিচালক বলেন, এনআইডি কার্ড শুধু ভোটাররা পাবেন তা হতে পারে না। ভোটার হওয়ার যারা যোগ্য না- এমন অনেকেই এ দেশের নাগরিক। সে কারণে প্রথম পর্যায়ে ১৬-১৭ বয়সীদের এ পরিচয়পত্র দেওয়া যেতে পারে।

প্রথমবার ফ্রি
জাতীয় পরিচয়পত্র প্রথমবার পাওয়া যাবে বিনা মূল্যে। কিন্তু হারিয়ে গেলে এই স্মার্টকার্ড টাকা ছাড়া মিলবে না। প্রথমবার হারিয়ে গেলে বা নষ্ট হলে ২০০ টাকা, দ্বিতীয়বারের জন্য ৩০০ এবং পরবর্তী যেকোনো বারের জন্য ৫০০ টাকা দিতে হবে। এ ছাড়া জরুরি ভিত্তিতে পরিচয়পত্র পেতে হলে ৩০০ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার টাকা পর্যন্ত লাগবে। আর নবায়ন করতে হলে ১০০ টাকা দিতে হবে নির্বাচন কমিশনকে।