• বুধবার , ১ মে ২০২৪

হংসবলাকা’র পাইলট যখন শেখ হাসিনা


প্রকাশিত: ৬:৫৩ পিএম, ৫ ডিসেম্বর ১৮ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ১৪৭ বার

 

শফিক রহমান : বিমানের দ্বিতীয় ড্রিমলাইনার হংসবলাকা’র পাইলট হয়ে সেটি’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফিতা কেটে ‘হংসবলাকা’র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনি ‘হংসবলাকা’র পাইলটের আসনে বসেন এবং ফ্লাইট চালানোর ভঙ্গিতে নিজেকে উপস্থাপন করেন। পরে প্রধানমন্ত্রী ড্রিমলাইনারটি পরিদর্শন করেন।

বিমান সূত্র বলেছে, আসছে ১০ ডিসেম্বর থেকে হংসবলাকার বাণিজ্যিক ফ্লাইট শুরু হবে। ড্রিমলাইনার হংসবলাকা যুক্ত হওয়ার মাধ্যমে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা এ নিয়ে ১৫ টি হলো। এর আগে গত ১৯ আগস্ট বিমান বহরে প্রথম ড্রিমলাইনার ‘আকাশবীণা’ যুক্ত হয়। আর এসবের নামকরণ করা হয়েছে প্রধানমন্ত্রীর পছন্দে।বিমানিটর উচ্চতা ভূমি থেকে ৫৬ ফুট। এর দুটির পাখার আয়তন ১৯৭ ফুট।

বিমানটির ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্তাংশ রয়েছে। ভিতরে প্রতিটি আসনের সামনে প্যানাসনিকের এলইডি এস-মনিটর রয়েছে। যাত্রাপথে সরাসরি ৯ টি টিভি চ্যানেল দেখা যাবে। এছাড়াও এর সঙ্গে ড্রিমলাইনারের ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেমে (আইএফই) ১ শতাধিক ক্ল্যাসিক থেকে ব্লকবাস্টার চলচ্চিত্র রয়েছে।এছাড়াও বিমানটিতে যাত্রীদের ইন্টারনেট ব্যবহারের জন্য থাকছে ওয়াইফাই সুবিধা। আবার বিমানটি আকাশে উড্ডয়নের সময় যাত্রীরা ফোনে পরিবারের সঙ্গে যোগাযোগও করতে পারবেন।