• রোববার , ৫ মে ২০২৪

রাখে আল্লা মারে কে-ফাঁসি হবার আগে আসামি নির্দোষ


প্রকাশিত: ৮:১০ পিএম, ২০ আগস্ট ১৬ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৩২ বার

দ্যা গার্ডিয়ান অবলম্বনে আসমা খন্দকার  :   ডাকাতির সময় গুলিতে নিহতের ঘটনায় দায়ের মামলায় জেফারি ওড (৪৩) q২০ বছর ধরে কারাবন্দি। যুক্তরাষ্ট্রের টেক্সাসের জেলে বন্দি অবস্থায় তার হত্যার দায়ে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। আগামী ২৪ আগস্ট এ মৃত্যুদণ্ড কার্যকরের দিন ধার্য ছিল।

কিন্তু দণ্ডপ্রাপ্ত আসামির আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে টেক্সাসের ক্রিমিনাল আপিল কোর্ট নিম্ন আদালতের দেয়া দণ্ডাদেশ রোহিত করে তা পুনঃতদন্তের নির্দেশ দিয়েছেন।

১৯৯৬ সালে একটি কনভিনিয়েন্ট স্টোরে ডাকাতির সময় দোকানি ক্রিস কিরান গুলিতে নিহত হন। এ ঘটনায় আদালত জেফারিকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেন।কিন্তু তার আইনজীবী শেষ মুহূর্তে এসে প্রমাণ করতে সমর্থ হন, তার মক্কেলের বিরুদ্ধে হত্যার অভিযোগ মিথ্যা এবং আদালত তা ভালভাবে যাচাই-বাছাই না করেই মৃত্যুদণ্ড দিয়েছেন।

আসামির আইনজীবী জ্যারেড টেইলর আরও প্রমাণ করেন, নিহত দোকানদারের ফরেনসিক রিপোর্ট প্রদানকারী চিকিৎসক  ডা. গ্রিকসনের প্রতিবেদনেও ভুল ছিল।ডাকাতির সময় জেফারি দোকানটির বাইরে নিরস্ত্র অবস্থায় একটি গাড়িতে বসা ছিলেন। তবে তাকে গাড়িতে বসিয়ে তার রুমমেট ডেনিয়েল রেনিয়াও ওই দোকানে ডাকাতি করতে যান এবং ক্রিস কিরানকে গুলি করে হত্যা করেন।

পরে এ মামলায় জেফারি ও তার রুমমেট ডেনিয়েলের মৃত্যুদণ্ড দেন আদালত। এরই মধ্যে আদালতে হত্যাকাণ্ডে জড়িত থাকা প্রমাণিত হলে ২০০২ সালের ১৩ জুন ডেনিয়েলের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
আর মৃত্যুদণ্ড কার্যকরের চার দিন আগে জেফারির মৃত্যুদণ্ড রহিত করে আদালত মামলাটি পুনঃতদন্তের নির্দেশ দিলেন।