• রোববার , ৫ মে ২০২৪

ভোররাতে ইতালিতে ভূমিকম্পে ঘুমন্ত মানুষ ধ্বংসস্তূপের লাশ আর লাশ


প্রকাশিত: ১১:৫৬ পিএম, ২৪ আগস্ট ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৫৮ বার

অনলাইন ডেস্ক রিপোর্টার  :  ইতালির মধ্যাঞ্চলে ছয় দশমিক দুই মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে italy-quake-www.jatirkhantha.com.bd৭৩ জনে পৌঁছেছে।স্থানীয় সময় বুধবার ভোররাতের এ ভূমিকম্পে আরও অনেকে আহত হয়েছে বা ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে।ভূমিকম্পে সেখানে বেশ কিছু ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে এবং হাজার হাজার মানুষ সাময়িকভাবে গৃহহীন হয়ে পড়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, বুধবার রাত ৩টা ৩৬ মিনিটে উমব্রিয়া অঞ্চলের পেরুজিয়া প্রদেশের নোরসিকা এলাকার কছে শক্তিশালী এ ভূমিকম্পন অনুভূত হয়।এর এক ঘণ্টা পর একই এলাকায় পাঁচ দশমিক পাঁচ মাত্রার একটি পরাঘাত অনুভূত হয়।

italy_quake-www.jatirkhantha.com.bdইতালির দমকল বাহিনীর মুখপাত্র লুকা কারি জানিয়েছেন, সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকার মধ্যে অ্যাকুমোলি, আমাত্রিসি, পোস্তা এবং আরকুয়াটা দেল টরোনটো রয়েছে বলে ধারণা করা হচ্ছে। ক্ষয়ক্ষতি নিরূপণে প্রাথমিকভাবে হেলিকপ্টার ব্যবহার করা হবে।প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ছয় দশমিক চার এবং উৎপত্তি ভূত্বকের মাত্র ছয় দশমিক দুই মাইল গভীরে বলে জানিয়েছিল ইউএসজিএস।

ক্ষতিগ্রস্ত আমাত্রিসি টাউনের মেয়র সের্গিও পিরোজ্জি রাষ্ট্রীয় আরএআই টেলিভিশনকে ব্যাপক ক্ষয়ক্ষতির বর্ণনা দিয়ে বলেন, ‘টাউনের অর্ধেকই ধ্বংস হয়ে গেছে। আনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে। ভূমিকম্পে ভূমিধসের ঘটনা ঘটেছে এবং সম্ভব একটি সেতু ধসে পড়েছে।’

ভূমিকম্পে অন্তত ছয়জন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে আরএআই।ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির মুখপাত্র এক টুইটে জানিয়েছেন, সরকার দেশটির বেসামরিক প্রতিরক্ষা সংস্থার সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছে।