• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

ভারত ভোট ১৯ এপ্রিল-মোদির পক্ষে জোয়ার


প্রকাশিত: ১১:৫৫ পিএম, ১৬ মার্চ ২৪ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১৯ বার

আন্তজার্তিক ডেস্ক : এবার ভারত ভোট ১৯ এপ্রিল। ইতিমধ্যেই মোদির পক্ষে জোয়ার নেমেছে বলে জরিপে ইঠে এসেছে। নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে দুই মেয়াদ ধরে প্রধানমন্ত্রী থাকা নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-র সাথে বিরোধী দলগুলোর গঠিত একটি জোটের। প্রাক-নির্বাচন জরিপগুলো ইঙ্গিত দিচ্ছে, এবারেও বড় ব্যবধানে জিততে পারে বিজেপি।

পার্লামেন্টের নতুন সদস্যদের নির্বাচিত করতে আগামী ১৯ এপ্রিল থেকে প্রতিবেশী ভারতের সাধারণ নির্বাচন (লোকসভা) শুরু হচ্ছে। কয়েক দফায় অনুষ্ঠিত এই নির্বাচনে প্রায় ৯৭ কোটি নাগরিক ভোট দেবেন, যা বিশ্বের ইতিহাসে রেকর্ড।
লোকসভার মোট ৫৪৩টি নির্বাচনী আসনে সাত দফায় ভোট অনুষ্ঠিত হবে, যা শেষ হবে ১ জুন। এরপর ৪ জুন ফল ঘোষণা করা হবে।

এই জয় পেলে ভারতের স্বাধীনতার নায়ক ও প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর পরে ৭৩ বছরের নরেন্দ্র মোদিই হবেন টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত দ্বিতীয় প্রধানমন্ত্রী।নির্বাচনের তফসিল ঘোষণার মাস-কয়েক আগে থেকেই প্রচারণা অভিযানে নেমেছে বিজেপি, যার পুরোভাগে আছেন মোদি। এরই অংশ হিসেবে দেশের বিভিন্ন রাজ্য সফর করে, নানান নতুন প্রকল্প উদ্বোধন করছেন। দিচ্ছেন নতুন নতুন উদ্যোগ ও নাগরিক সুযোগ-সুবিধার ঘোষণা। তিনি ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিচ্ছেন এবং প্রকাশ্য জনসভাতেও ভোট নিয়ে বক্তব্য দিচ্ছেন।

তাঁর দুই মেয়াদ প্রধানমন্ত্রী থাকার সময়ে ভারত যে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে পরিণত হয়েছে, সেকথা ফলাও করেই নিজ বক্তব্যে উল্লেখ করছেন মোদি। উল্লেখ করছেন, দরিদ্রদের কল্যাণে তাঁর সরকারের নেওয়া বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প এবং অবকাঠামো খাতে বিপুল বিনিয়োগের কথা।তবে তাঁর নির্বাচনী প্রচারে হিন্দু জাগরণের দলীয় এজেন্ডাও ঘুরেফিরে আসছে। সম্প্রতি মোদি আযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করেন, যেটি মুগল আমলে নির্মিত একটি মসজিদ ধবংস করে নির্মাণ করা হয়েছে।