• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

বৈশাখের আমেজ থাকলেও জনসমাগম ফাঁকা ফাঁকা-


প্রকাশিত: ৯:৪০ পিএম, ১৪ এপ্রিল ২৪ , রোববার

নিউজটি পড়া হয়েছে ২৬ বার

লাবণ্য চৌধুরী : এবার বৈশাখের আমেজ থাকলেও জনসমাগম ছিল না। সর্বত্রই ফাঁকা ফাঁকা অবস্থা। সকালে ফার্মগেট থেকে রমনায় বর্ষবরণ অনুষ্ঠানস্থল ছিল চোকে পড়ার মতো ফাঁকা। আসমা খন্দকার প্রতিবছর সকালে রমনার বটমূলে যান। তিনি দৈনিক সত্যকথা প্রতিদিন কে বলেন, আগে পহেলা বৈশাখে রমনার বটমূলে যেতে মানুষের চাপ সামলাতে হতো।

এবার কোনো চাপ নেই এমনিতেই ফাঁকা। আগে ফার্মগেট থেকে শাহবাগ যেতে বাংলামোটর এলাকায় ডাইভারশন ছিল। এবারও একই জায়গায় ডাইভারশন দিয়ে যানবাহন বিকল্প পথে পাঠিয়েছে পুলিশ। কিন্তু বাংলামোটর থেকে শাহবাগ বা শাহবাগ থেকে রমনা বটমূল সড়ক একেবারেই ফাঁকা। দেখে মনে হবে অচেনা কোনো জায়গায় যাচ্ছি। ঈদের ছুটির কারণে নগরীর অধিকাংশ মানুষ গ্রামে চলে গেছে। তাই এমন অবস্থা হয়েছে।

এবার ঈদের ছুটির কারণে রাজধানীতে বাংলা নববর্ষ উদযাপনে প্রাণচাঞ্চল্য নেই। রমনা বটমূল, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাতেও একই অবস্থা। ওদিকে বিভিন্ন পাড়া-মহল্লা অন্যান্য সময়ের মতো উৎসবমুখর নয়। এর মধ্যে বাইরে রোদের প্রখর তাপে অনেকেই বাসা থেকে বের হননি। ফলে বৈশাখের প্রথম দিনে এমন ফাঁকা ও নীরব ঢাকা আগে কখনো দেখেনি নগরবাসী।

রোববার (১৪ এপ্রিল) সকাল ১০টা দেখা গেল, রমনা পার্ক সংলগ্ন মৎস্য ভবনের সামনে থেকে শিল্পকলা একাডেমির দক্ষিণ-পূর্ব পাশ পর্যন্ত সড়কে অর্ধশতাধিক দোকানপাট বসেছে। অধিকাংশ দোকানেই বাচ্চাদের খেলনা ও বৈশাখী উৎসবে ব্যবহৃত পণ্য। কিন্তু লোকজনের উপস্থিতি কম থাকায় বেচাবিক্রি কম বলে জানিয়েছেন দোকানিরা।

বাঁশি, হাতপাখা, চরকির পসরা সাজিয়ে বসেছিলেন কেরানীগঞ্জের লালবাগের সাইফুল বারী মাসুম। কিন্তু সকাল ছয়টা থেকে সকাল নয়টা পর্যন্ত একটি পণ্যও বিক্রি হয়নি বলে জানালেন তিনি।মাসুম বলেন, এবার মেলায়তো মানুষই নাই। কার কাছে বিক্রি করবো। কেউ জিগায়ও না। অথচ আগে যেকোনো বছর সকাল বেলাতেই অধিকাংশ মালামাল বিক্রি হয়ে যেত।

কয়েক দিন আগেই পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়েছে। আজ ঈদের ছুটির সঙ্গে পহেলা বৈশাখের ছুটি চলছে। ফলে ঢাকা শহরের অধিকাংশ সড়ক ফাঁকা। অলিগলিতে লোকজনের আনাগোনা নেই। এমনকি রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শোভাযাত্রায়ও তেমন লোক হয়নি। অথচ স্বাভাবিক সময়ে পহেলা বৈশাখে পুরো ঢাকা শহর মেতে উঠতো। বহু জায়গায় বৈশাখী মেলা বসতো।

রাজধানীর মালিবাগের বাসিন্দা তারেক উল ইসলাম বলেন, সকালে রমনা বটমূলে বৈশাখী উৎসবে গিয়েছিলেন তিনি। গিয়ে দেখেন তেমন লোম সমাগম নেই বললেই চলে। আজ ঈদের ছুটির সঙ্গে পহেলা বৈশাখের ছুটি চলছে। ফলে ঢাকা শহরের অধিকাংশ সড়ক ফাঁকা। অলিগলিতে লোকজনের আনাগোনা নেই। এমনকি রমনা বটমূল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শোভাযাত্রায়ও তেমন লোক হয়নি। অথচ স্বাভাবিক সময়ে পহেলা বৈশাখে পুরো ঢাকা শহর মেতে উঠতো। বহু জায়গায় বৈশাখী মেলা বসতো।