• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

নৌকার পাল্লা ভারি হচ্ছে


প্রকাশিত: ১২:৫৩ এএম, ১৯ নভেম্বর ২৩ , রোববার

নিউজটি পড়া হয়েছে ২৭ বার


স্টাফ রিপোর্টার : ভোটের আগেই নৌকার পাল্লা ভারি হচ্ছে। আওয়ামী লীগের নৌকা প্রতীকে ভোট করতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে আরও ছয়টি দল। শনিবার দলগুলো ইসিকে চিঠি দিয়ে এ কথা জানায়। শনিবার জোটবদ্ধ হয়ে নির্বাচন করার কথা জানিয়ে ইসিকে চিঠি দিয়েছে মোট ১০টি দল। দলগুলো হলো—আওয়ামী লীগ, জাতীয় পার্টি (জেপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, তরীকত ফেডারেশন, বাংলাদেশ সাম্যবাদী দল, জাতীয় পার্টি (জাপা), গণতন্ত্রী পার্টি, বিকল্পধারা বাংলাদেশ ও তৃণমূল বিএনপি।

এর মধ্যে নৌকা প্রতীকে নির্বাচন করতে চায় আওয়ামী লীগ, জাসদ, ওয়ার্কার্স পার্টি, তরীকত ফেডারেশন, জেপি, সাম্যবাদী দল ও গণতন্ত্রী পার্টি।
জাতীয় পার্টির প্রধান পৃষ্টপোষক রওশন এরশাদ স্বাক্ষরিত এক চিঠি ইসিতে পাঠানো হয়েছে। চিঠিতে রওশন এরশাদ আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনের কথা জানিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, জাতীয় পার্টি গত ৩টি জাতীয় সংসদ নির্বাচনের ধারাবাহিকতায় এবারও চতুর্থবারের মতো আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরীক দল হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে। এটা হবে শুধুমাত্র নির্বাচনী জোট। নির্বাচন শেষে জাতীয় পার্টির নির্বাচিত সংসদ সদস্যরা দলীয় সিদ্ধান্ত অনুসরণ করবেন।চিঠিতে আরও বলা হয়েছে, এই নির্বাচনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থীরা দলীয় প্রতীক লাঙ্গল বা প্রার্থীর ইচ্ছানুসারে মহাজোটে জোটবদ্ধ হয়ে নির্বাচন করতে পারবেন।

ইসিতে পাঠানো এক চিঠিতে তৃণমূল বিএনপি জানিয়েছে, প্রগতিশীল ইসলামী জোটের নেতাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলটির সকল প্রার্থী তৃণমূল বিএনপির দলীয় সোনালী আঁশ প্রতীকে অংশ নেবেন। এজন্য ইসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চিঠিতে অনুরোধ করা হয়েছে।

এর আগে গত বুধবার আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। পরদিন বৃহস্পতিবার ইসির জনসংযোগ বিভাগের পরিচালক মো. শরিফুল আলমের সই করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক জোট গঠন হলে তার তথ্য আগামী তিন দিনের মধ্যে ইসিকে জানাতে হবে।

এতে বলা হয়, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) বিধান অনুসারে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে নির্বাচনী জোট গঠন করা হলে, এ জোটের যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত দলসমূহের প্রার্থীদের বরাদ্দ করা যাবে। এরূপ প্রতীক পেতে হলে জোটকে নির্বাচনী তফসিল ঘোষণার পরবর্তী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর দরখাস্ত দাখিলের বিধান রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সে অনুযায়ী নির্বাচনী জোটের প্রতীকের জন্য তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আবেদন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।