• রোববার , ৫ মে ২০২৪

ধন মন গবেষনা-পাঁচশ কোটিপতির সফলতায় ছিল নারী


প্রকাশিত: ৭:৫৭ পিএম, ৩০ জুলাই ১৫ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৬৭ বার

0001ডেইলি উর্দু থেকে প্রিয়া রহমান.ঢাকা:  ধন মন গবেষনায় পাঁচশ কোটিপতির সফলতার নেপথ্যে পর্যালোচনা করে কোন না কোন নারীর সহচর্য মিলেছে।নেপোলিয়ান হল নামের আমেরিকার এক সাংবাদিক গবেষনা করে বলেছেন, প্রেম, ভালোবাসা, রোমান্স এবং বিয়ে পরবর্তি শারীরিক সম্পর্ক ব্যক্তির সফলতার পেছনে অসামান্য ভূমিকা রাখে।

ভালোবাসা ও মহব্বত শক্তিশালী আবেগের মধ্যে অন্যতম। এ আবেগকে বসে রেখে অন্য আবেগের সঙ্গে মিলন ঘটানো গেলে ব্যক্তির জন্য আকাশ সমান সফলতা অর্জন সম্ভব। নেপোলিয়ান বলেন, যারা কোটিপতি হয়েছেন এবং নিজেদের কাজে বিশ্বে খ্যাতি কুড়িয়েছেন তাদের সফলতার পেছনে অবশ্যই কো0001নো না কোনো নারীর হাত রয়েছে।

৭৮ বছর আগে নেপোলিয়ান  কোটিপতিদের নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছিলেন। যারা একটা সময় দরিদ্রে জর্জরিত ছিল। কিন্তু কর্ম জীবনে তারা দুর্নীতিগ্রস্ত ছিল না। এই প্রতিবেদনগুলোতে নেপোলিয়ান জানতে চেষ্টা করেছেন এরা রাস্তার ফকির থেকে কিভাবে রাজ্যের ধনিক শ্রেণির অন্তর্ভুক্ত হল।

কারণ অনুসন্ধান করতে গিয়ে নেপোলিয়ান ৫০০ টি নব্য কোটিপতির মতামত নেন। এরপর ১৯৩৭ সালে তিনি একটি বই লিখেন যার নাম দিয়েছিলেন, ‌‍’ থিংক এন্ড  গ্রো রিচ ‘। বইটিতে তিনি দ্রুত ধনী হওয়ার ১৩টি রাস্তা নির্ধারণ করেছিলেন। খুব অল্প সময়ে বইটি বেস্ট সেলার তালিকাভুক্ত হয়।

নেপোলিয়ান তার বইতে প্রমাণ করেছেন, প্রেম, ভালোবাসা, রোমান্স এবং বিয়ে পরবর্তি শারীরিক সম্পর্ক ব্যক্তির সফলতার পেছনে অসামান্য ভূমিকা রাখে। তিনি লিখেছেন, ভালোবাসা ও মহব্বত শক্তিশালী আবেগের মধ্যে অন্যতম। এ আবেগকে বসে 1রেখে অন্য আবেগের সঙ্গে মিলন ঘটানো গেলে ব্যক্তির জন্য আকাশ সমান সফলতা অর্জন সম্ভব। নেপোলিয়ান বলেন, যারা কোটিপতি হয়েছেন এবং নিজেদের কাজে বিশ্বে খ্যাতি কুড়িয়েছেন তাদের সফলতার পেছনে অবশ্যই কোনো না কোনো নারীর হাত রয়েছে।

নেপোলিয়ানের এই উক্তি যদিও ৭৮ বছরের পুরনো কিন্তু এখন পর্যন্ত বিশ্বে এই দাবির যৌক্তিকতা রয়েছে। আট বছর আগে এই দাবির সত্যতা ¯^ীকার করেছেন ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শার্লট সেন্টবার্গ। আনুমানিক ১১ বিলিয়ন ডলার সম্পত্তির মালিক তিনি। নিউ ইয়র্কের একটি কনফারেন্সে তিনি বলেন, আপনার ক্যারিয়ারের সবচে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হচ্ছে, আপনি কাকে বিয়ে করবেন। কেবল শার্লট সেন্টবার্গই নয়, বিশেষজ্ঞরা ক্যারিয়ার নিয়ে সবার আগে এই সিদ্ধান্তটিই বড় করে দেখেন এবং এই কাজকে গুরুত্বপূর্ণ বলে দাবি করেন।

2বিষয়টি নিয়ে ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষক দল একটি প্রতিবেদন তৈরি করেন। গবেষক দলটি এই সিদ্ধান্তের ওপর পৌঁছেছিল যে, প্রাকৃতিকভাবেই নারী পুরুষের কর্মের ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। হার্ভার্ড বিজনেস রিসার্চ কর্তৃপক্ষের একটি প্রতিবেদনেও বিষয়টিকে এভাবেই উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনটি থেকে প্রমাণ করা হয়েছে, বিয়ে সম্পদ অর্জনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। তবে এর জন্য বিয়ের আগে সঠিক পাত্রী নির্ধারণ অত্যন্ত জরুরি।