• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

দক্ষতা-যোগ্যতার ভিত্তিতে সেনাবাহিনীতে পদোন্নতির আহ্বান প্রধানমন্ত্রীর


প্রকাশিত: ২:২১ এএম, ২ জুন ১৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৭৬ বার

স্টাফ রিপোর্টার: ১ জুন ২০১৪:

পেশাগত দক্ষতা, মেধা ও যোগ্যতার ভিত্তিতে সেনাবাহিনীতে পদোন্নতির ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১৪ সালের সেনাসদর নির্বাচনী পর্ষদের বৈঠকে প্রধানমন্ত্রী বাহিনীতে পদোন্নতির ক্ষেত্রে মুক্তিযুদ্ধের চেতনা, নেতৃত্বসুলভ গুণাবলী, জ্যেষ্ঠতা, শৃঙ্খলা, সততা ও নিযুক্তিগত উপযোগিতার ওপর গুরুত্ব দিতে বলেন।

গতকাল রোববার সকালে ঢাকা সেনানিবাসের সেনাসদরের এই বৈঠকে পদোন্নতির ক্ষেত্রে ব্যক্তিগত পছন্দ ও অপছন্দের উর্ধ্বে উঠে যোগ্য কর্মকর্তাদের পদোন্নতি দেয়ার জন্য আহ্বান জানান তিনি।

দেশের সংবিধানকে রক্ষা এবং গণতান্ত্রিক ধারাকে সুসংহত করার জন্য সশস্ত্র বাহিনীকে যে কোনো হুমকি মোকাবেলায় সর্বদা সজাগ ও প্রস্তুত থাকার কথাও বলেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রী তার বক্তৃতায় জাপান সফরের কথাও বলেন।

জাপান সফর সফল হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, এ সফরের সবচেয়ে বড় সাফল্য হল বাড়তি ৬০০ কোটি ডলার পাওয়ার প্রতিশ্রুতি।

শনিবার গণভবনে জাপান সফরের অভিজ্ঞতা বর্ণনা করার সময়ও একথা বলেন তিনি। প্রধানমন্ত্রী এই সফরে উন্নয়নমূলক কর্মকান্ডেআগামী ৪-৫ বছরে আরো ৬০০ কোটি ডলার সহায়তার প্রতিশ্রুতি দেয় জাপান সরকার।

জাপান প্রতিশ্রুত অর্থায়নে সরকারের অগ্রাধিকার প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- গঙ্গা ব্যারেজ প্রকল্প, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে আরেকটি রেল সেতু নির্মাণ, গাইবান্ধা ও জামালপুর জেলা সংযোগ করে যমুনা নদীর নিচে বহুমুখী টানেল নির্মাণ, ঢাকা ইস্টার্ন বাইপাস নির্মাণ এবং ঢাকার চারপাশের চারটি নদী দূষণমুক্ত করার প্রকল্প।

এছাড়া জাপান আরো ১২০ কোটি ডলার সহজ শর্তে ঋণ দেবে, যে ঋণের অর্থে কক্সবাজারের মাতারবাড়িতে প্রায় ১৩০০ মেগাওয়াটের বিদ্যুত কেন্দ্র নির্মাণ করা হবে। এরআগে সেনাবাহিনী প্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া সেনাসদরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও বৈঠকে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারেক আহমেদ সিদ্দিক, মুখ্য সচিব আবদুস সোবহান শিকদার, প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব বিজন লাল দেব প্রমুখ উপস্থিত ছিলেন।