• মঙ্গলবার , ১৪ মে ২০২৪

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র নাজিম খুনীরা ‘আল্লাহু আকবার’ বলে আক্রমণ করে


প্রকাশিত: ৩:০৯ এএম, ৭ এপ্রিল ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৯৭ বার

এস রহমান   :   জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র নাজিমুদ্দিন সামাদের খুনীরা  ‘আল্লাহু আকবার’ বলে Najim-www.jatirkhantha.com.bdআক্রমণ করেছিল। খুনীরা মৃত্যু নিশ্চিত করেই স্থান ত্যাগ করে বহু লোকজনের সামনে। নিহত নাজিম ধর্মান্ধতার বিরুদ্ধে অনলাইনে লেখালেখিতে সক্রিয় ছিলেন।বুধবার রাত ৯টার দিকে সূত্রাপুরের একরামপুরে নিহত নাজিমুদ্দিন সামাদ (২৭)  বিশ্ব বিদ্যালয়ের আইন বিভাগের সান্ধ্যকালীন বিভাগের ছাত্র ছিলেন বলে পুলিশ জানিয়েছে।

নাজিমের বাড়ি সিলেটে। ফেইসবুক পাতায় তিনি নিজেকে সিলেট জেলা বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হিসেবে উল্লেখ করেন।গণজাগরণ আন্দোলনের সিলেটের সংগঠক হিসেবেও তিনি কাজ করেছিলেন বলে বন্ধুরা জানিয়েছেন।

jagonnath SAmad-www.jatirkhantha.com.bd-1ডিএমপির ওয়ারি অঞ্চলের জ্যেষ্ঠ সহকারী কমিশনার নুরুল আমীন জাতিরকন্ঠকে বলেন, রাত ৯টার দিকে সূত্রাপুরের একরামপুর মোড়ে দুর্বৃত্তরা নাজিমকে কুপিয়ে ও গুলি করে পালিয়ে যায়। তাকে মিটফোর্ড হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

নাজিমের ফেইসবুক বন্ধুরা লিখেছেন, হেঁটে যাওয়ার পথে আক্রান্ত হন নাজিম। হামলাকারীরা ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিয়ে আক্রমণ করেছিল। এথেকে সন্দেহ করা হচ্ছে, ব্লগার ও অনলাইন অ্যাক্টিভিস্ট হত্যাকাণ্ডের মতো উগ্রবাদীরাই নাজিমকে হত্যার পেছনে জড়িত। তবে পুলিশ এবিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

নাজিমের ফেইসবুক পাতায় লেখায় উগ্রবাদীদের সমালোচনা দেখা যায়। তিনি নিজের পরিচয়ে লিখেছেন, নির্দিষ্ট কোনো ধর্মের অনুসারী নন তিনি।সাম্প্রতিক সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়েও লিখেছেন তিনি। আওয়ামী লীগের এই সমর্থক নিজের দলের সমালোচনা করতেও ছাড়েননি।

গত ২ এপ্রিল এক পোস্টে নাজিম আওয়ামী ওলামা লীগ নিয়ে লেখেন, “আওয়ামী ওলামা লীগ আর বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলাদেশ দুই বিপরীত মেরুর দুই বাসিন্দা। ওলামা লীগ কখনোই বাহাত্তরের ধর্মনিরপেক্ষ সংবিধান চায়নি এবং চাইবে না।”

একদিন আগেই এক মাওলানার ‘নারীবিদ্বেষী’ ওয়াজের ভিডিও শেয়ার করে তার সমালোচনাও করেছিলেন নাজিম।নাজিম জগন্নাথে আইন বিভাগে এলএলএম কোর্সে ভর্তির আগে আগে সিলেটের বেসরকারি লিডিং ইউনির্ভাসিটি থেকে স্নাতক ডিগ্রি নেন।