• শুক্রবার , ১৭ মে ২০২৪

গরিবের বাসে ফের বাড়ছে ভাড়া ঢাকা-চট্টগ্রাম মহানগরীতে-কাল থেকে


প্রকাশিত: ৮:৫১ পিএম, ৩০ সেপ্টেম্বর ১৫ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৪৩ বার

স্টাফ bus-jatirkhantha.com.bdরিপোর্টার.ঢাকা:   ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর অভ্যন্তরীণ রুটের বাস ভাড়া আগামীকাল বৃহস্পতিবার থেকে বাড়ছে। ঢাকা থেকে পার্শ্ববর্তী পাঁচ জেলায় চলাচলকারী বাসেও এদিন থেকে বর্ধিত ভাড়া কার্যকর হবে।গত ১ আগস্ট গ্যাসের (সিএনজি) দাম বাড়ায় সরকার। গ্যাসের দাম বাড়ায় পরিবহন মালিকদের দাবি মুখে গত ১০ সেপ্টেম্বর বাস ভাড়া বৃদ্ধির ঘোষণা দেয় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

সরকারি সিদ্ধান্তে প্রতি কিলোমিটারে ভাড়া ১০ পয়সা বাড়ানো হয়। বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে ১ টাকা ৭০ পয়সা ও মিনিবাসের ভাড়া ১ টাকা ৫০ পয়সা থেকে ১ টাকা ৬০ পয়সা করা হয়েছে। বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও মিনিবাসে সর্বনিম্ন ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী ১ নভেম্বর থেকে বাড়বে সিএনজি চালিত অটোরিকশার ভাড়াও।

পরিবহন মালিকদের দেওয়া ১৭টি খাতের ব্যয় বিবেচনা করে এই ভাড়া নির্ধারণ করে বাংলাদেশ সড়ক পরিবহন কৃর্তপক্ষের (বিআরটিএ) ব্যয় বিশ্লেষন কমিটি। যাত্রী সংগঠনগুলোর অভিযোগ— অযৌক্তিত ব্যয় দেখিয়ে ভাড়া বাড়ানো হয়েছে।সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, শুধু সিএনজিচালিত বাসের ভাড়াই বাড়বে। ডিজেলচালিত বাসের ভাড়া বাড়বে না।

এদিকে বৃহস্পতিবার থেকে নতুন ভাড়ার তালিকা কার্যকর হলেও যাত্রীদের অভিযোগ— গ্যাসের দাম বাড়ার সঙ্গে সঙ্গেই ভাড়া বাড়ানো হয়েছে। রাজধানীর অভ্যন্তরীণ রুটে স্বল্প দূরত্বে ১/২ টাকা বেশি ভাড়া নেওয়া হচ্ছে। বড় দূরত্বে ৫/১০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। এছাড়া গ্যাসের দাম দাম বাড়লেও ডিজেলচালিত বাসের ভাড়াও বাড়ানো হয়েছে।

এই বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে যাত্রী সংগঠন ‘যাত্রী কল্যাণ সমিতি’। এতে বক্তারা অভিযোগ করেন— নতুন ভাড়ার তালিকায় মালিকদের স্বার্থ সংরক্ষণ করা হয়েছে। মালিকরা বাস পরিচালনার যেসব ব্যয় দেখিয়ে সরকারকে দিয়ে ভাড়া বাড়িয়েছেন সেগুলোর বিশ্বাসযোগ্যতা নেই।