• শুক্রবার , ১৭ মে ২০২৪

খলনায়কের ফাঁসি-রাষ্ট্রদূতকে তলব করে পাকিস্তানের গাত্রদাহের কড়া জবাব বাংলাদেশের


প্রকাশিত: ৮:০৮ পিএম, ৪ সেপ্টেম্বর ১৬ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৪১ বার

 

11কূটনৈতিক রিপোর্টার : একাত্তরে যুদ্ধাপরাধী জামায়াত নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকরে পাকিস্তানের ক্ষুব্ধ 1প্রতিক্রিয়ার জবাবে ঢাকায় দেশটির রাষ্ট্রদূতকে তলব করে কড়া জবাব দিয়েছে বাংলাদেশ।
পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশে একাত্তরের মানবতাধিরোধী অপরাধ ও গণহত‌্যার বিচার নিয়ে পাকিস্তান ক্রমাগতভাবে যে ‘বিদ্বেষমূলক প্রচার’ চালাচ্ছে, তা দ্বিপক্ষীয় সম্পর্কের প্রতি একটি বড় ধরনের আঘাত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তলবে ঢাকায় পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনার সামিনা মেহতাব রবিবার দুপুরে হাজির হলে অতিরিক্ত সচিব কামরুল হাসান তাকে ওই বার্তা পৌঁছে দেন।সেই সঙ্গে মীর কাসেমের বিষয়ে পাকিস্তানের বিবৃতির প্রতিবাদ জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে পাকিস্তানের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে একটি কূটনৈতিক পত্র দেওয়া হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়।

শনিবার রাতে গাজীপুরের কাশিমপুর কারাগারের একাত্তরের আল-বদর কমান্ডার মীর কাসেরেম ফাঁসি কার্যকরের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘ত্রুটিপূর্ণ বিচারে’ ১৯৭১ এর ডিসেম্বরের আগে অপরাধ সংঘটনের অভিযোগে বাংলাদেশের জামায়াতে ইসলামীর ‘প্রখ্যাত’ নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড কার্যকরে পাকিস্তান গভীরভাবে মর্মাহত।