sssssssssssssssবিশেষ প্রতিবেদক:   কিডনিতে স্টোন হয়েছে? রোগমুক্তির আশায় বিশেষজ্ঞদের পরামর্শে অতিরিক্ত বিয়ারাসক্ত হয়ে পড়ছেন? ফলস্বরূপ আরও হাজারটা সাইড এফেক্ট সঙ্গী হয়ে জুটেছে? এ বার বিয়ারের গেলাসকে টাটা বলুন, তার থেকে সঙ্গী বা সঙ্গীনির সঙ্গে যৌনজীবনে আরও একটু মনযোগী হন। তুরস্কের গবেষকদের দাবি, সপ্তাহে অন্তত তিন থেকে চার বার যৌনমিলন আপনার কিডনিকে স্টোনমুক্ত করতে পারে।

ক্লিনিক অফ আঙ্কারা ট্রেনিং অ্যান্ড রিসার্চ সেন্টারের গবেষকরা জানাচ্ছেন, সপ্তাহে তিন-চার বার নিয়মিত অ্যাকটিভ সেক্স কিডনির স্টোনের সমস্যা একেবারে নির্মূল করতে পারে।

কিডনির স্টোনের সমস্যায় ভুগছেন এমন ৭৫ জনকে পরীক্ষার জন্য বেছে নেন তাঁরা। এই ৭৫ জনকে তিনটি গ্রুপে ভাগ করে নেন। প্রথম গ্রুপের ৩১ জনকে পার্টনারের সঙ্গে সপ্তাহে ৩-৪ বার যৌনমিলনের পরামর্শ দেওয়া হয়। দ্বিতীয় গ্রুপটিকে দেওয়া হয় ট্যামসুলোসিন । এটি প্রস্টেট এবং মূত্রথলির পেশী শিথিল করে। তৃতীয় গ্রুপটিকে কিডনি স্টোনের জন্য প্রচলিত ওষুধ দেওয়া হয়। গবেষণা শুরুর সময় ৭৫ জনের কিডনিতে স্টোনের গড় সাইজ ছিল ৪.৭ মিলিমিটার। দু’সপ্তাহ পরে দেখা যায় প্রথম গ্রুপের ২৬ জনের কিডনির স্টোনের সমস্যা আর প্রায় নেই। দ্বিতীয় গ্রুপের ২১ জনের মধ্যে ১০ জন এই সমস্যা থেকে মুক্তি পেয়েছেন। অন্য দিকে দেখা যায়, তৃতীয় গ্রুপটির মাত্র ৮ জনের রোগমুক্তি ঘটেছে।

বিজ্ঞানীদের দাবি, এই পরীক্ষা প্রমাণ করছে  নিয়মিত স্বাভাবিক যৌনমিলন মাত্র দু’সপ্তাহের মধ্যেই ছোট ছোট কিডনির স্টোনের সমস্যা সারিয়ে ফেলার ক্ষমতা রাখে।