• শুক্রবার , ১৭ মে ২০২৪

এএসপিদের ওসি হওয়ার ধান্ধা’য় মন্ত্রণালয়ের ‘না’-


প্রকাশিত: ১:১৩ এএম, ১ নভেম্বর ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩৫ বার

এস রহমান : অবশেষে এএসপিদের ওসি হওয়া55র ধান্ধা’র বিষয়ে মন্ত্রণালয় ‘না’ বলে দিয়েছে। এর ফলে এএসপিরা আর ওসি হতে পারবেন না। পরিদর্শকদের জায়গায় সহকারী সুপারদের থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব দেওয়ার পুলিশ সদর দপ্তরের পরিকল্পনা নাকচ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খাঁন কামাল সোমবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, পুলিশের সহকারী কমিশনাররা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করবে- পুলিশ সদরদপ্তর থেকে এমন একটি চিন্তা করছিল। কিন্তু আমরা তা ‘না’ করে দিয়েছি।

00পুলিশের ঢাকা, ময়মনসিংহ ও রংপুর রেঞ্জের ২৫টি থানায় সহকারী পুলিশ সুপারদের (এএসপি) ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) দায়িত্ব দেওয়া হচ্ছে জানিয়ে চলতি মাসে পুলিশ সদরদপ্তর থেকে রেঞ্জ ডিআইজি কার্যালয় ও সংশ্লিষ্ট পুলিশ সুপার কার্যালয়ে আদেশ পাঠানো হয় বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।জনগণের জন্য পুলিশি সেবা সহজলভ্য ও থানায় আগতদের ভোগান্তি কমাতে থানাগুলোতে সহকারী পুলিশ সুপারদের ওসির দায়িত্ব দেওয়ার বিষয়টি কয়েক বছর ধরেই আলোচনায় রয়েছে।

দুই বছর আগে মডেল থানাগুলোতে কাজ তদারকির জন্য একজন এএসপিকে বসানোর সময়ও তার বিরোধিতা করেন পরির্দশক পদ মর্যাদার পুলিশ কর্মকর্তারা।নতুন করে এএসপিদের থানার ওসির দায়িত্ব দেওয়ার উদ্যোগের বিরোধিতায় শনিবার রাজধানীর জোনাকী সিনেমা হলের পেছনে বাংলাদেশ পুলিশ এ্যাসোসিয়েশনের শতাধিক সদস্য জড়ো হয়ে ক্ষোভ প্রকাশ করেন। সেখানে এই উদ্যোগের বিরোধিতার প্রচারপত্র বিলি করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে সংগঠনটির সভাপতি ও গুলশান থানার ওসি সিরাজুল ইসলাম বলেন, শনিবারের ওই সভা নিয়ে কিছু বলতে চাইছি না। কর্তৃপক্ষ বিষয়টি বাস্তবতার আলোকে বিবেচনা করবেন বলে মনে করি।

তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম জানান, সোমবার সকালে তাদের একদল প্রতিনিধি পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হকের সঙ্গে দেখা করে থানায় পরিদর্শক ছাড়া অন্য কাউকে ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব না দেয়ার অনুরোধ করেছেন তারা। আইজিপি তাদের দাবি নিয়ে উচ্চ পর্যায়ে আলোচনার আশ্বাস দিয়েছেন বলে জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে এক পরিদর্শক বলেন, যারা দীর্ঘদিন ধরে পুলিশের বিভিন্ন স্তরে দায়িত্ব পালন করে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হন তারা মানুষকে বেশি সেবা দিতে পারে বলে সবাই জানে।এই পদ মর্যাদার আরেক কর্মকর্তা বলেন, এই সরকারের সময়ে সব ধরনের নাশকতা প্রতিরোধে পুলিশের পরিদর্শক, উপ-পরিদর্শক, সহকারী পরিদর্শক পর্যায়ের কর্মকর্তারা কাজ করেছেন। তারা হামলার শিকার হয়েছেন, এমনকি জীবনও দিয়েছেন।

“পুলিশের এই স্তরের কর্মকর্তারা যেন নিজেদের বঞ্চিত, অবহেলিত মনে করে সেই জন্য তাদের থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব থেকে সরিয়ে দেবার চক্রান্ত করা হয়। যারা ওই সিদ্ধান্তের বিষয়ে উদ্যোগ নিয়েছিলেন তারা আসলে কী চাইছে সেটিও তদন্ত করে দেখা দরকার।”

তবে পুলিশ সদরদপ্তরের ওই উদ্যোগের প্রশংসা করে ঢাকার একজন সহকারী কমিশনার বলেন, “পুলিশের সুনাম ও দুর্নাম অনেকাংশেই নির্ভর করে পুলিশ কেমন সেবা দিতে পারে। সহকারী কমিশনাররা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালনের সুযোগ পেলে তারা জনকল্যাণে অগ্রণী ভূমিকা রাখতে পারবে।”

ওসির দায়িত্বে এএসপিদের আনায় বাধা দেখছেন না সহকারী কমিশনারের ঊর্ধ্বতন পদের এক কর্মকর্তা।নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সিআরপিসি অনুযায়ী কনস্টেবল ছাড়া থানায় উপস্থিত কর্মকর্তাদের মধ্যে ঊর্ধ্বতন পদের কর্মকর্তা ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।

“এছাড়া সিআরপিসির ৫৫১ ধারায় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কারা হতে পারবেন সেটি নিয়ে নির্দেশনা রয়েছে। সেখানে পরিদর্শকরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করবেন- এমন কোথাও উল্লেখ নাই।”

বিসিএস পাস করে পুলিশ বাহিনীতে ঢোকা এই কর্মকর্তা বলেন, “এক সময় পুলিশের উপ-পরিদর্শকরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেছে, এরপর পরিদর্শকরা করেছে, ভবিষ্যতে সেবার মান উন্নয়নে সহকারী কমিশনাররা দায়িত্ব পালন করলে পুলিশের সেবার মানের অনেকখানি পরিবর্তন আসবে।”