• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

`আমাদের তরুণরা হতাশ-নিজের-সমাজের ভবিষ্যত ঠিকভাবে দেখতে পায় না তারা “


প্রকাশিত: ১০:১৯ পিএম, ২ জুলাই ১৪ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৯৪ বার

 

Dr.Unus-Jatirkhantha.com.bd
স্টাফ রিপোর্টার: ঢাকা:

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, “আমাদের তরুণরা কিছুটা হতাশ। নিজের ভবিষ্যত, সমাজের ভবিষ্যত ঠিকভাবে দেখতে পায় না তারা। তারপরও সামাজিক ব্যবসার ধারণা তাকে স্বস্তি দিয়েছে। নিজেদের যোগাযোগ-সৃষ্টিশীলতার ক্ষমতা ব্যবহারের সুযোগ তারা সামাজিক ব্যবসায় কাজে লাগাতে চায়।”

বুধবার বেসরকারি ইস্টার্ন বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘স্যোসাল বিজনেস ইয়ুথ কনভেনশন’ শীর্ষক সেমিনারের সমাপনী অধিবেশনে এ কথা বলেন তিনি।

মুহাম্মদ ইউনূস বলেন, “এলাকাভিত্তিক সামাজিক ব্যবসা তহবিল গঠন করা হলে সমাজের-মানুষের সমস্যা নিরসন হবে। ফলে সৃষ্টি হবে বেকারবিহীন বিশ্ব, যেখানে গরীব বলে কেউ থাকবে না।”

ড. ইউনূস বলেন, “আমাদের পুঁজিবাদী ব্যবস্থায় যার টাকা আছে তাকেই অর্থের জোগান দেয়া হয়। যার টাকা নেই সে সুযোগ পায় না। প্রচলিত ব্যবস্থায় ব্যাংকগুলোও যার অর্থ নেই, তাকে ঋণ দেয় না। এ অবস্থা ভেঙ্গে দিতে হবে। সামাজিক ব্যবসা তহবিল গঠন করতে হবে। সমাজের সমস্যা চিহ্নিত করে তরুণরা যে উদ্যোগ নেবে, এ তহবিল থেকে তাদের সহায়তা করতে হবে। এটি সম্ভব হলে আয়ের বৈষম্য কমবে, বেকারত্ব দূর হবে।”

ইউনূস বলেন, “ব্যাংকিং খাতে বিশাল ধস। এ খাতের কাঠামো পরিবর্তনের সুযোগ আসলেও তা করা যায়নি এ থেকে শিক্ষাও নেয়া যায়নি। ধস থেকে শিক্ষা নিয়ে এ খাতকে ঢেলে সাজানো যেত। সামাজিক ব্যবসা তহবিল গঠন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, যেখানে তরুণরা সমাজের সমস্যা চিহ্নিত করে বিভিন্ন উদ্যোগ নেবে।”

ইস্টার্ন ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক আবদুর রবের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. এনায়েত উল্লাহ, ইউনিভার্সিটি ফাউন্ডেশনের সহ-সভাপতি ড. এ বি এম শহিদুল ইসলাম, প্রো-ভিসি অধ্যাপক আবদুল হান্নান চৌধুরী, ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোর্শেদ।২ জুলাই: ২০১৪ ঢাকা।