• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

৫০ হাজার ডলার পাবে ইউএস বাংলার নিহত যাত্রীরা


প্রকাশিত: ৪:৪৮ পিএম, ১১ এপ্রিল ১৮ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ১১৭ বার


বিশেষ প্রতিনিধি :  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল জানিয়েছেন, নেপালে ইউএস-বাংলা Us Bangla-www.jatirkhantha.com.bdএয়ারলাইন্সের উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে নিহত প্রত্যেকের পরিবার কমপক্ষে ৫০ হাজার মার্কিন ডলার করে ক্ষতিপূরণ পাবে। বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, ওয়ারসো কনভেনশন অনুযায়ী ইন্সুরেন্স কোম্পানি নিহতদের পরিবারকে এই ক্ষতিপূরণ দেবে। আহতরাও তাদের কাছ থেকে ক্ষতিপূরণ পাবেন। তবে এজন্য তাদের কিছু আইনি প্রক্রিয়া শেষ করতে হবে।

সংবাদ সম্মেলনে ইউএস বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ জানান, এ বিমান দুর্ঘটনায় আহত-নিহত সবার নাম-ঠিকানা তাদের কাছে আছে। ইন্সুরেন্সের ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের বিদ্যমান আইন অনুযায়ী সাকশেসন সার্টিফিকেট দিতে হবে। ইন্সুরেন্স কোম্পানি আইনজীবী নিয়োগ দিয়েছে, তিনি প্রত্যেকটা পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছেন। এ বিষয়ে পত্রিকায় বিজ্ঞাপনও দেওয়া হয়েছে। কী কী তথ্য লাগবে তা পরিবারগুলোকে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, বিধ্বস্ত হওয়া ইউএস-বাংলা উড়োজাহাজের ইন্সুরেন্সের লোকাল এজেন্ট সাধারণ বিমা ও সেনা কল্যাণ ইন্সুরেন্স। সেনা কল্যাণ ইন্সুরেন্স কোম্পানি পুনঃবীমা অংশের অর্ধেক সাধারণ বীমা করপোরশেন ও বাকী অংশ পুনঃবীমা ব্রোকার কে এম দাস্তুর অ্যান্ড কোংয়ের মাধ্যমে বিদেশে পুনঃবীমা করেছে। সাধারণ বীমা করপোরেশনও কে এম দাস্তুর অ্যান্ড কোংয়ের মাধ্যমে বিদেশে পুনঃবীমা করেছে। ইউএস-বাংলার ধ্বংস হওয়া ওই বিমানটি বৈদেশিক নেতৃস্থানীয় পুনঃবীমাকারী লন্ডনভিত্তিক এক্সএল ক্যাটলিন ও অন্যান্য পুনঃবীমাকারীর সঙ্গে পুনঃবীমা করা আছে।

আসিফ বলেন, আহত-নিহতদের পরিবার ক্ষতিপূরণ না পাওয়া পর্যন্ত ইউএস-বাংলা এয়ারক্রাফটের ক্ষতিপূরণের অর্থ নেবে না। আহত-নিহতদের ক্ষতিপূরণ দেওয়াই এখন আমাদের প্রধান বিবেচ্য। নিহত প্রত্যেক পরিবার ৫০ হাজার ডলারের কম পাবেন না। আর আহতদের কার কত দিন চিকিৎসা লেগেছে তার ওপর ভিত্তি করে ক্ষতিপূরণের টাকা দেওয়া হবে।

নিহতদের পরিবার যাতে ঠিকমত ক্ষতিপূরণের অর্থ পায় সেজন্য সিভিল এভিয়েশনের আইনজীবীদের সহায়তা করতেও নির্দেশ দিয়েছেন বিমানমন্ত্রী।
ওয়ারসো কনভেনশনে বাংলাদেশ স্বাক্ষর করে তা অনুসমর্থন করলেও এখনও মন্ট্রিল কনভেনশন অনুসমর্থন করেনি। মন্ত্রী জানান, আগামী সোমবারের মন্ত্রিসভা বৈঠকে আলোচনার পর মন্ট্রিল কনভেনশনে অনুসমর্থন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক ছাড়াও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।