• রোববার , ১৯ মে ২০২৪

৩০ ডিসেম্বর ২৩৪ পৌরসভায় ভোট


প্রকাশিত: ১:০৩ এএম, ২৪ নভেম্বর ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩৪ বার

Bangladesh Electionএস রহমান:    ৩০ ডিসেম্বর ২৩৪ পৌরসভায় ভোট । দেশের নির্বাচন উপযোগী ২৩৪ পৌরসভায় মঙ্গলবার তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ৩০ ডিসেম্বরকেই ভোট গ্রহণের দিন ধার্য করা হয়েছে। সবধরনের প্রস্তুতি থাকার পরও সংশোধিত আচরণবিধি ও পরিচালনাবিধি সময়মতো হাতে না পাওয়ার কারণে সোমবার তফসিল ঘোষণা সম্ভব হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, আইন মন্ত্রণালয়ের ভেটিং প্রক্রিয়া শেষ হয়ে সোমবার সন্ধ্যায় কমিশনের হাতে বিধিমালার কপি পৌঁছেছে। তবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ভেটিংয়ের জন্য সোমবার দুপুরে তারা বিধিমালা পেয়েছেন। সন্ধ্যার আগেই তা চূড়ান্ত করে কমিশনে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় এ ক্ষেত্রে কোনো বিলম্ব করেনি।

ইসি সচিবালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার দিনের শুরুতেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ তফসিল ঘোষণা করবেন। তফসিল ঘোষণার পর মনোনয়ন কর্তৃপক্ষ নির্ধারণের জন্য নিবন্ধিত রাজনৈতিক দল সময় পাবে মাত্র পাঁচ দিন। এ সময়ের মধ্যে নির্বাচনে প্রার্থী দিতে ইচ্ছুক দলের পক্ষ থেকে রিটার্নিং অফিসারকে চিঠি দিয়ে এ বিষয়টি অবহিত করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, তফসিল ঘোষণার পর পাঁচ দিনের মধ্যে রাজনৈতিক দলের পক্ষে কে মনোনয়ন চূড়ান্ত করবে তার নাম, পদবি ও নমুনা স্বাক্ষরসহ একটি চিঠি রিটার্নিং কর্মকর্তার কাছে এবং তার অনুলিপি নির্বাচন কমিশনেও দাখিল করতে হবে।

ইসির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কমিশনের পক্ষ থেকে মঙ্গলবারই তফসিল ঘোষণার জোর প্রস্তুতি চালানো হয়। এজন্য সিইসি দুপুরে নির্বাচন পরিচালনা ও আচরণ বিধিমালার ভেটিং শেষ করতে আইনমন্ত্রীর সঙ্গে টেলিফোনে আলাপ করেন। কমিশনের অন্য সদস্যদেরও তিনি অফিস ত্যাগ না করার আহ্বান জানান। ইসির যুগ্ম সচিব ড. মোহাম্মদ শাজাহান নিজেই সংসদ ভবনে আইনমন্ত্রীর স্বাক্ষর সংগ্রহ করেন। তবে এসব কাজ শেষ করতে সন্ধ্যা হয়ে যাওয়ার ফলে মঙ্গলবার তফসিল ঘোষণা সম্ভব হয়নি।

ইসির কর্মকর্তারা জানিয়েছেন, আইন অনুযায়ী পরিষদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। এ হিসেবে মেয়াদোত্তীর্ণ পৌরসভার নির্বাচন আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে। কিন্তু কমিশন ২ জানুয়ারি এ বছরের হালনাগাদ করা ভোটার তালিকার খসড়া এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করবে। আইনি জটিলতা এড়াতে তাই ডিসেম্বরের মধ্যেই নির্বাচন শেষ করতে চায় ইসি।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের তালিকা অনুযায়ী দেশে বর্তমানে ৩২৪টি পৌরসভা রয়েছে। এর মধ্যে প্রাথমিক তালিকায় ২৪৫টি পৌরসভাকে নির্বাচন উপযোগী হিসেবে বিবেচনায় নেওয়া হয়। কিন্তু পরে সীমানা জটিলতা ও আদালতের নিষেধাজ্ঞার কারণে কয়েকটি পৌরসভার নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়। সোমবার পর্যন্ত ২৩৪টি পৌরসভার তালিকা প্রস্তুত করেছে ইসি সচিবালয়। মঙ্গলবার সকালে কমিশন সভায় এ তালিকা ফের যাচাই করা হবে। ২০১১ সালে এ নির্বাচনের ৩৬ কোটি টাকা ব্যয় হলেও এবার ১০০ কোটি টাকা বাজেট ধরা হয়েছে।