• শুক্রবার , ৩ মে ২০২৪

১২৯ বছরের বিশ্ব রেকর্ড ভাঙ্গল মিরাজ


প্রকাশিত: ২:৪৫ পিএম, ৩১ অক্টোবর ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৬৩ বার

স্পোর্টস রিপোর্টার :  অভিষেকেই ১২৯ বছরের বিশ্বরেকর্ড ভাঙ্গল মিরাজ।দুই ম্যাচের টেস্ট সিরিজে অনন্য এক রেকর্ড 0গড়েছেন মেহেদী হাসান মিরাজ। দুই ম্যাচের নির্দিষ্ট কোনও সিরিজে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার এখন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে তিনি পেয়েছেন ১৯ উইকেট। এই কীর্তি গড়তে গিয়ে মিরাজ ১২৯ বছর আগের রেকর্ড ভেঙেছেন।

১৮৮৭ সালে অস্ট্রেলিয়ার বাঁহাতি পেসার জন জেমস ফেরিস নিজের অভিষেক দুই ম্যাচের টেস্ট সিরিজে সর্বোচ্চ ১৮ উইকেট নিয়েছিলেন। সিডনিতে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৫টি উইকেট। 21এরপর একই মাঠে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫টি উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪টি উইকেট নিয়েছিলেন। সব মিলিয়ে তার উইকেট সংখ্যা ছিল ১৮টি। আর ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ মিরাজ শেষ করছেন ১৯ উইকেট নিয়ে

রবিবার আরও কিছু রেকর্ড গড়েছেন মেহেদী হাসান। এ দিন এক ম্যাচে ১২ উইকেট নিয়ে স্বদেশী এনামুল হক জুনিয়রকে ছাড়িয়ে গেলেন।

তাদের দুইজনের উইকেট সংখ্যা সমান হলেও গড় উইকেটে এগিয়ে থাকায় সবার উপরেই আছেন মেহেদী হাসান মিরাজ। এই মাইলফলকে পৌঁছাতে মিরাজ টপকেছেন সাকিব আল হাসানকে।

চট্টগ্রামের পর ঢাকা টেস্টে দুই ইনিংসে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের একমাত্র বোলার হিসেবে বিরল কীর্তি গড়েছেন তিনি। অন্যদিকে পর পর দুই ম্যাচে ৫ উইকেট নেওয়া স্পিনারদের মধ্যে তিনি তৃতীয়।