• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

সাহিত্যে নোবেলজয়ী অ্যানি-এক নির্জন নারীসত্তার বিশ্বজনীন স্বীকৃতি


প্রকাশিত: ৭:৩৬ পিএম, ৬ অক্টোবর ২২ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৩৩৯ বার

সাহিত্যে নোবেলজয়ী অ্যানি-

লাবণ্য চৌধুরী : ২০২২ সালে সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি এরনাক্স। তাঁর এই নোবেলপ্রাপ্তি এক নারীর ব্যক্তিগত যাপনের, আনন্দ-বেদনা-নির্লিপ্তির স্বীকৃতি। একই সঙ্গে এই নোবেলপ্রাপ্তিতে মিলেছে এক নির্জন নারীসত্তার বিশ্বজনীন হয়ে ওঠার এক বিশেষ ঘটনা। যা অ্যানিকে দিয়েছে বিশ্ব স্বীকৃতির এই পুরস্কার।
এতে সাহিত্যে নোবেলজয়ী ফরাসি লেখক ও সাহিত্যের অধ্যাপক অ্যানি এরনাক্স এর প্রতিক্রিয়া কি তা এখনও জানতে পারেনি বিশ্ববাসী। তবে শিগগির সবাই তা জানবে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকালে সুইডেনের রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি সাহিত্যে নোবেল জয়ীর নাম ঘোষণা করেছে।সুইডিশ অ্যাকাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে তাকে এই পুরস্কার প্রদান করা হয়েছে তার সাহস এবং অনন্য ধৈর্যের সঙ্গে শিকড়ের সন্ধান, ব্যক্তিগত স্মৃতির সঙ্গে তার মিলন-বিরহের সম্পর্ককে লিখনে তুলে আনার জন্য।

নোবেল কমিটি তাদের ঘোষণায় বলেছে, অ্যানি তার লেখনিতে সাহস এবং ‘ক্লিনিক্যাল’ তীক্ষ্ণতা প্রদর্শন করেছেন। এর সাহায্যে তিনি ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা এবং সম্মিলিত সংযমের উন্মোচন করেছেন। ফরাসি এই লেখক তার লেখায় ধারাবাহিকভাবে বিভিন্ন কোণ থেকে লিঙ্গ, ভাষা ও শ্রেণি সম্পর্কিত শক্তিশালী বৈষম্য দ্বারা চিহ্নিত জীবনকে নিয়ে পরীক্ষা করেছেন। লেখিকার এই জীবন দীর্ঘ এবং কঠিন ছিল।এরনাক্সের জন্ম ১৯৪০ সালে ফ্রান্সের নর্মান্ডিতে এক শ্রমজীবী পরিবারে। রুয়েঁ এবং বোর্দো বিশ্ববিদ্যালয়ে সাহিত্য নিয়ে পাঠগ্রহণের পরে তিনি সাহিত্য জগতে প্রবেশ করেন।

তার লিখন মূলত আত্মজৈবনিক বা স্মৃতিকথন। প্রথম জীবনে কিছু আখ্যানধর্মী লেখা লিখলেও পরে তিনি সরে আসেন স্মৃতিকথায়।এক নারীর বড় হয়ে ওঠার সঙ্গে সঙ্গে বদলে যাওয়া পৃথিবী এবং পরিপার্শ্ব তার লেখায় বার বার ছায়া ফেলে। ব্যক্তিগত সময়ের সঙ্গে বাঁধা পড়ে নৈরব্যক্তিক সমাজ বা বৃহত্তর প্রিসরের মানুষের কাহিনিও।

কখনও তার লেখায় উঠে আসে তার নিজের গর্ভপাতের প্রসঙ্গ, আসে মাতৃবিয়োগ, অ্যালঝাইমার্স বা ক্যানসারের কথাও। তার বই ‘আ উওম্যান’স স্টোরি, আ ম্যান’স প্লেস’, ‘সিম্পল প্লেস’ বা ‘আই রিমেন ইন ডার্কনেস’ ইতিমধ্যেই পাঠকের নজর কেড়েছে, আদায় করেছে আলোচকদের শ্রদ্ধা।‘প্যাসন সিম্পল’ গ্রন্থে এক পূর্ব ইউরোপীয় পুরুষের সঙ্গে তার প্রেমের সম্পর্ক বহুমাত্রিক বর্ণালির ভালবাসাকে উপস্থাপন করে।২০০৮ সালে প্রকাশিত তার স্মৃতকথা ‘দ্য ইয়ার্স’-কেই আলোচকরা তার সব থেকে গুরুত্বপূর্ণ কাজ বলে চিহ্নিত করেন।

আর্নোউ ইতিপূর্বে পেয়েছেন প্রি দি লা লাঙ্গে ফ্রাঁসে-র মতো সম্মান। আন্তর্জাতিক লেখক হিসেবে যুক্ত হয়েছেন রয়্যাল সোসাইটি অফ লিটারেচারের সঙ্গে। তার নোবেলপ্রাপ্তি এক নারীর ব্যক্তিগত যাপনের, আনন্দ-বেদনা-নির্লিপ্তির স্বীকৃতি। সেই সঙ্গে এও বলা যায় যে, এক নির্জন নারীসত্তার বিশ্বজনীন হয়ে ওঠার এক বিশেষ ঘটনা হয়ে রইল এই পুরস্কার।পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন তিনি। গত বছর এ সম্মাননা পেয়েছিলেন তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ।১৯০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার প্রবর্তন করা হয়। এরপর থেকে এখন পর্যন্ত ১১৪ বার পুরস্কারটি দেওয়া হয়েছে। সব মিলিয়ে ১১৯ জন এই পুরস্কারে ভূষিত হয়েছেন।এ বছর নোবেল ফাউন্ডেশন ২০২২ সালের বিজয়ীদের সঙ্গে গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে। বরাবরের মতই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে।