• রোববার , ৫ মে ২০২৪

সারা দেশে এসএসসি পরীক্ষা-প্রথম দিনে অনুপস্থিত-৬,৮২৮


প্রকাশিত: ১:৫৩ এএম, ২ ফেব্রুয়ারি ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ১০৫ বার

arifa-lalmonirhat-www.jatirkhantha.com.bdস্টাফ রিপোর্টার : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আজ সোমবার শুরু হয়েছে। সারা দেশে ৩ হাজার ১৪৩টি কেন্দ্রে সকাল ১০টা থেকে একযোগে এই পরীক্ষা শুরু হয়েছে।এবারের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০টি বোর্ডে নিয়মিত ও অনিয়মিত মিলে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন।

এবার এসএসসি পরীক্ষায় বহুনির্বাচনী (এমসিকিউ) অংশের পরীক্ষা আগে হচ্ছে। পরে হচ্ছে সৃজনশীল অংশের পরীক্ষা। দুই অংশের পরীক্ষার মাঝে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকছে। এত দিন সৃজনশীল অংশ আগে হতো, পরে এমসিকিউ অংশ হতো।

ঘোষিত সময়সূচি অনুযায়ী এসএসসির তত্ত্বীয় পরীক্ষা আগামী ৮ মার্চ শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ৯ মার্চ থেকে শুরু হয়ে ১৪ মার্চ শেষ হবে।

মাধ্যমিক পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৬,৮২৮

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষার প্রথম দিনে আজ সোমবার অনুপস্থিত ছিল ছয় হাজার ৮২৮ শিক্ষার্থী। বহিষ্কৃত হয়েছে সাত পরীক্ষার্থী ও একজন শিক্ষক।

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণকক্ষের হিসাব অনুযায়ী, অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডের ৮৪৭, রাজশাহীতে ৪২৩, কুমিল্লায় ৫১০, চট্টগ্রামে ২৭৯, যশোরে ৪২৩, সিলেটে ২৫২, বরিশালে ২৫০, দিনাজপুরে ৩০৬, মাদ্রাসা শিক্ষা বোর্ডে দুই হাজার ৫৯৭ এবং কারিগরি শিক্ষা বোর্ডের ৯৪১ জন।

এবার ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন। বহিষ্কৃত শিক্ষার্থীদের মধ্যে যশোর বোর্ডে একজন, মাদ্রাসা বোর্ডে একজন ও কারিগরি বোর্ডে পাঁচজন পরীক্ষার্থী রয়েছে। আর বহিষ্কৃত শিক্ষক মাদ্রাসা বোর্ডের।