• রোববার , ৫ মে ২০২৪

সাকিবের ঝড়ো বোলিংয়ে তছনছ জিম্বাবুই


প্রকাশিত: ৬:৫১ এএম, ৮ নভেম্বর ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৩৫ বার

Shakib-Al-Hasanনীপা খন্দকার.মিরপুর:   সাকিবের ঝড়ো বোলিংয়ে শেষমেষ তছনছ হয়ে গেল জিম্বাবুই।জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট হাতে সাফল্য না পেলেও বলহাতে ঠিকই জ্বলে উঠেছেন বিশ্বসের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসন। তিনি একাই তছনছ করে দিয়েছেন সফরকারীদের ব্যাটিং লাইনআপ। শিকার করেছেন ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট।

সাকিবের দুর্দান্ত বোলিংয়ে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ পেয়েছে ১৪৫ রানের বিশাল জয়। ফিল্ডিংয়ের সময় গোড়ালিতে আঘাত পাওয়ায় ব্যাটহাতে মাঠে নামতে পারেননি জিম্বাবুয়ের উইকেটরক্ষক রিচমন্ড মুতুম্বামি। ফলে জিম্বাবুয়ের নবম উইকেট পতনের পরই জয়ের উল্লাসে মেতে উঠেছে বাংলাদেশ। অসাধারণ এক সেঞ্চুরিতে বাংলাদেশকে লড়াকু পুঁজি এনে দিয়েছিলেন মুশফিকুর রহিম।mushfiqur-rahim-www.jatirkhantha.com.bd

শনিবার দুপুরে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা। ব্যাটিংয়ে নেমে শুরুতেই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। দলীয় ২ রানে ব্যক্তিগত শুন্য রানে সাজঘরে ফেরেন ওপেনার লিটন দাস। লুক জনগির বলে ক্রেইমারের তালুবন্দি হন তিনি। আর দলীয় ৩০ রানে মাহমুদুল্লাহ রিয়াদ (৯) বোল্ড হন পানিয়াঙ্গারার বলে।

সেখান থেকে মুশফিকুর রহিমকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন তামিম ইকবাল। ৭০ রানের এই জুটি ভাঙেন সিকান্দার রাজা। তার বলে লুক জনগির তালুবন্দি হওয়ার আগে তামিম তিন বাউন্ডারি ও দুই ছক্কায় করেন ৪০ রান। এরপর মুশফিক আর সাকিব জুটি বেঁধে দলের রানের গতি বাড়ানোর চেষ্টা করেন। কিন্তু ২৩ রানের এই জুটিও থামান ওই সিকান্দার রাজা। তার বলে সাকিব স্ট্যাম্পিং হওয়ার আগে ১৬ রান করেন।

বাংলাদেশ কার্যত চাপে পড়ে। তবে একপ্রান্ত আগলে চাপ কাটিয়ে দলকে সংহত করেন মুশফিকুর রহিম। সাব্বির রহমানকে নিয়ে গড়েন ১১৯ রানের জুটি। পথে নিজের ক্যারিয়ারের চতুর্থ শতক তুলে নেন মুশফিক মাত্র ১০৪ বলে। শেষ দিকে দ্রুত উইকেট হারালে টাইগারদের বড় রানের রানের লক্ষ্যে ছেদ পড়ে। তবে অধিনায়ক মাশরাফি আর আরাফাত সানির ছোট্ট দুটি ঝড়ো ইনিংসে বাংলাদেশ ৯ উইকেটে ২৭৩ রান তুলতে সমর্থ হয়।

মুশফিকুর রহিম ১০৯ বলে ৯ চার এক ছক্কায় ১০৭ রান করেন। এ ছাড়া সাব্বির রহমান ৫৮ বলে চার বাউন্ডারি ও দুটি ছক্কায় ৫৭ এবং তামিম ইকবাল ৬৮ বলে তিন চার, দুই ছক্কায় করেন ৪০ রান। জিম্বাবুয়ের পক্ষে সিকান্দার রাজা ও মুজারাবারি দুটি করে উইকেট পান। এ ছাড়া পানিয়াঙ্গারা ও লুক জনগি একটি করে উইকেট নেন।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাব্বির রহমান, লিটন কুমার দাস, আরাফাত সানি, মুস্তাফিজুর রহমান, আল-আমিন হোসেন।
জিম্বাবুয়ে দল : এলটন চিগাম্বুরা (অধিনায়ক), চামু চিবাবা, রিচমন্ড মাতাম্বামি, ক্রেইগ আরভিন, সিন উইলিয়ামস, সিকান্দার রাজা, লুক জোঙ্গউই, গ্রায়েম ক্রেমার, তিনাশে পানিয়াঙ্গারা, তাওরাই মুজারাবানি, ম্যালকম ওয়ালার।