• মঙ্গলবার , ৭ মে ২০২৪

সাকা মুজাহিদের আপিলের রায় রিভিউ শুনানি ২ নভেম্বর


প্রকাশিত: ১:৩০ পিএম, ২০ অক্টোবর ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৭৫ বার

saka-mujahid-www.jatirkhantha.com.bdহাইকোর্ট রিপোর্টার:  একাত্তরের মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আপিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানি হবে ২ নভেম্বর।মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ দিন ঠিক করেন।

সাকা চৌধুরী ও মুজাহিদের করা রায় পুনর্বিবেচনার আবেদনে শুনানির দিন নির্ধারণের জন্য রাষ্ট্রপক্ষ দুটি আবেদন করেছিল গত বৃহস্পতিবার (১৫ অক্টোবর)। ওই দুই আবেদনের ওপর শুনানি নিয়ে মঙ্গলবার চেম্বার বিচারপতি এ আদেশ দেন।আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সাকা চৌধুরী ও মুজাহিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

নির্ধারিত সময় শেষ হওয়ার একদিন আগে গত ১৪ অক্টোবর সুপ্রিম কোর্টের আপিল বিভাগে রিভিউ আবেদন করেন বিএনপি নেতা সাকা চৌধুরী ও জামায়াত নেতা মুজাহিদ। এসব আবেদনে যুক্তি তুলে ধরে মৃত্যুদণ্ডাদেশ পর্যালোচনা করে খালাস দেওয়ার আর্জি জানানো হয়েছে।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর সাকা চৌধুরী ও মুজাহিদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার চূড়ান্ত রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। পরদিন তাদের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই দিনই কারা কর্তৃপক্ষ ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদ ও গাজীপুরের কাশিমপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগার-১-এ সাকা চৌধুরীকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনায়।

আপিল বিভাগের রায় অনুসারে, পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি পাওয়ার বা রায় পড়ে শোনানোর পর ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করতে হবে। এ আবেদন করার সঙ্গে সঙ্গে দণ্ড কার্যকর প্রক্রিয়া স্থগিত হয়ে যাবে। রিভিউ আবেদন নিষ্পত্তির পর পরবর্তী প্রক্রিয়া শুরু হবে।

একাত্তরে মুক্তিযুদ্ধকালে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ১ অক্টোবর সাকা চৌধুরীকে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এর আগে একই বছরের ১৭ জুলাই মুক্তিযুদ্ধকালে বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধে ওই সময়ের আলবদর নেতা মুজাহিদকে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। দুজনই ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আপিল করেন।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ গত ১৬ জুন মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে রায় দেন। একই বেঞ্চ ২৯ জুলাই সাকা চৌধুরীকে ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির আদেশ বহাল রাখেন।
এর আগে মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৩ সালের ১২ ডিসেম্বর জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লা ও গত ১২ এপ্রিল মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তারা দুজনই রিভিউ আবেদন করেছিলেন।