• শুক্রবার , ৩ মে ২০২৪

সংঘবদ্ধ সোনা চোরাচালানির রাজত্ব শাহজালালে


প্রকাশিত: ১২:৪৬ পিএম, ২৩ মার্চ ১৯ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১৪১ বার

 

এস রহমান : সংঘবদ্ধ সোনা চোরাচালানি চক্রের কবল থেকে গত পাঁচ দিনে ১০ কোটি টাকার সোনা মিলেছে হযরত শাহজালাল আন্তজার্তিক বিমান বন্দরে। শাহজালালে সোয়া দুই কোটি টাকার ৩৬ সোনার বার নিয়ে সাউদিয়ার দুই বিমানবালা পাকরাওয়ের পর ফের উদ্ধার হলো ১৬ কেজি চোরাই সোনা; যার বর্তমান বাজার মূল্য পৌনে ৮ কোটি টাকা। মাত্র ৫দিনের মাথায় এত বিপুল পরিমান চোরাচালানকৃত সোনা কারা আনল তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। আর সঙ্গে জড়িতই বা কারা? ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের দুই বিমানবালাকে চার কেজির বেশি সোনাসহ আটক করেছেন ঢাকা কাস্টমস হাউজের কর্মকর্তারা।

ঢাকা কাস্টমস হাউজের উপ-কমিশনার অথেলো চৌধুরী জাতিরকন্ঠ কে বলেন, সোমবার মধ্য রাতে সোয়া দুই কোটি টাকার ৩৬ সোনার বারসহ ফারজানা আফরোজ (৩২) ও সায়মা আক্তার (৪০) নামে সাউদিয়ার দুই বিমানবালাকে সোনার বারসহ আটক করা হয়। রাত ২টার পর বিমানবন্দরের ১০ নম্বর বোর্ডিং ব্রিজ এলাকায় টহলে থাকা কাস্টমসের টহল দলের সদস্যরা সৌদি আরব থেকে আসা সৌদি এয়ারলাইন্সের এসভি৮০২ নম্বর ফ্লাইটের দুইজন এয়ার হোস্টেসকে অনুসরণ করেন। পরে তাদের শরীর তল্লাশি করে সোনার বার পাওয়া যায়।

এদিকে আজ শনিবর ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৬ কেজি চোরাই সোনা পাওয়া গেছে, যার বাজার মূল্য পৌনে ৮ কোটি টাকা। শনিবার প্রথম প্রহরে বিমানবন্দরের টয়লেটে এই সোনা পাওয়া যায় বলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।বিজ্ঞপ্তিতে বলা হয়, ৭ নম্বর বোর্ডিং ব্রিজের পাশে পুরুষ টয়লেটে আবর্জনা ফেলার ঝুড়ির ভিতরে সাদা স্কচটেপে মোড়ানো অবস্থায় নয়টি প্যাকেট পেয়ে তা খুলে সোনার বার পাওয়া যায়।

মোট ৪৮টি সোনার বার ছিল প্যাকেটগুলোর মধ্যে, যার মোট ওজন ১৫ কেজি ৭৩ গ্রাম। এই সোনার বাজার মূল্য ৭ কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকা বলে জানিয়েছেন শুল্ক কর্মকর্তারা।অভিযোগ করা হয়েছে সংঘবদ্ধ সোনা চোরাচালানিরা সুকৌশলে উল্লেখিত সোনার বার এনে টয়লেটের পাশের বাস্কেটে লুকিয়ে রেখেছিল। কিন্তু লেনদেনে গরমিল হওযায় কোনো পক্ষ তথ্য ফাঁস করে দিলে পৌনে আট কোটি টাকার সোনার বার ধরা সম্ভব হয়। এক্ষেত্রে প্রশ্ন উঠেছে, সোনার বারগুলো টয়লেট পর্যন্ত এলো কি করে। সিসিটিভি ক্যামেরা তল্লাশি করে টয়লেটের যাত্রীদের চিহ্নিত করলে এর রহস্য বের হবে।