• রোববার , ১৯ মে ২০২৪

শেষধাপ ইউপি ভোট-সোনাগাজিতে যুবক নিহত অস্ত্রসহ ছাত্রলীগার পাকরাও,জালভোট-কেন্দ্রদখল


প্রকাশিত: ৩:৩২ পিএম, ৪ জুন ১৬ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৮০ বার

জাতিরকন্ঠ রিপোর্ট :   শেষধাপ নির্বাচনে দুপুর পর্যন্ত সোনাগাজীতে গোলাগুলিতে একজন নিহত jaypurhat-kalai-www.jatirkhantha.com.bdহয়েছেন। এছাড়া সাতকানিয়ায় অস্ত্রসহ ছাত্রলীগ কর্মী আটক,কুমিল্লায় বিস্ফোরণ, সিল লুট, পুলিশের গুলি, টাঙ্গাইলে হামলায় আহত ১০, আটক ৪, নৌকায় সিল দেযায় পাবনা পৌর আ’লীগ সভাপতি আটক, বগুড়ায় প্রকাশ্যে জালভোট দিতে গিয়ে এক  এজেন্টকে আটক করা হয়েছে।এছাড়া নির্বাচন কর্মকর্তারা মুরাদনগরে রাত কাটিয়েছেন মাঠে এবং নিরাপত্তার কারণে ব্যালট পেপার রেখেছিলেন টয়লেটে। খবর আমাদের বিশেষ প্রতিনিধি, স্টাফ রিপোর্টার, জেলা প্রতিনিধি ও সংবাদদাতাদের।

violance-vote_sonagagi-www.jatirkhantha.com.bdসোনাগাজীতে গোলাগুলিতে যুবক নিহত

ফেনী প্রতিনিধি : ফেনীর সোনাগাজী থানার চরচান্দিয়া ইউনিয়নের চরভৈরব তোফায়েল আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে দুই পক্ষের গোলাগুলিতে একজন  নিহত হয়েছেন।এ সময় পুলিশ, প্রিসাইডিং ও পোলিং অফিসারসহ আহত হয়েছে সাতজন। আহতদের সোনাগাজী  স্বাস্থ্য কমপ্লেক্স ও ফেনী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে ।
feni election marder-www.jatirkhantha.com.bd
শনিবার বেলা পৌনে ১১টার দিকে এই ঘটনা ঘটে। নিহতের নাম নুর হোসেন শিপন (২৬)।  সে পশ্চিম চরচান্দিয়া ইউনিয়নের আবদুল করিমের ছেলে। বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী সামছুদ্দীন খোকন দাবি করেছেন, নিহত শিপন বিএনপি কর্মী ছিল।

আহতরা হলেন- পুলিশ কনস্টেবল দেবনাথ, শরিফ , মুললুর , সহকারী প্রিসাইডিং মহি উদ্দিন, আরিফ, নুরুল আবসার ও  পোলিং অফিসার স্বপ্না রায়।স্থানীয় সূত্রে জানা যায়, গোলাগুলির সময় ভোটকেন্দ্রের তিনটি ব্যালট বাক্স ছিনতাই হয়। পরে এ কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন।

দুপুর ১২ টার দিকে ফেনীর পুলিশ সুপার (এসপি) রেজাউল করিম জানান, তোফায়েল আহমদ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। এই ঘটনায় প্রিসাইডিং অফিসার নুরুল আবসার বাদী হয়ে সোনাগাজী থানায় একটি মামলা দায়ের করেছেন।
bogra-
অপর দিকে সোনাগাজীর আমিরাদের ১ নং সফরপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে দুই সাধারণ সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে দুইজন গুলিবিদ্ধ হয়েছেন। তারা হলেন- আবদুর রহিম ও শিমুল। সোনাগাজী থানার অফিসার ইনচার্জ (ওসি) হুমায়ুন কবির খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, নিহতের লাশ ফেনী সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

সাতকানিয়ায় অস্ত্রসহ ছাত্রলীগ কর্মী আটক

চট্টগ্রামে সাতকানিয়া উপজেলার একটি ভোটকেন্দ্র থেকে এলজিসহ এক ছাত্রলীগ কর্মীকে আটক করেছে বিজিবি। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার বাজলিয়া ইউনিয়নের ২ নম্বর বোর্ড অফিস ভোটকেন্দ্র থেকে এমরান হোসেন (২৪) নামে ওই ছাত্রলীগ কর্মীকে আটক করা হয়। বিজিবি ওই ছাত্রলীগ কর্মীকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করে।ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

কুমিল্লায় বিস্ফোরণ, সিল লুট, পুলিশের গুলি

12কুমিল্লায় ভোট কেন্দ্রে ককটেলের বিস্ফোরণ, সিল লুট, পুলিশের গুলি
কুমিল্লার দাউদকান্দি উপজেলায় নৌকার সমর্থকরা কেন্দ্র দখলে ব্যর্থ হয়ে ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে ভোট কক্ষ থেকে চারটি সিল  লুটে নিয়েছে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৮ রাউন্ড গুলি চালায়।

শনিবার দুপুর ১২টার দিকে জেলার দাউদকান্দি উপজেলার ঝিংলাতলী ইউনিয়নের গলিয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। দুপুর একটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ওই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ  ছিল। পুলিশ ও  প্রত্যক্ষদর্শীরা জানায়, কেন্দ্রে আধিপত্য বিস্তার করতে আওয়ামী লীগের প্রার্থী মনির হোসেনের সমর্থকদের সঙ্গে দলের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী আলমগীর হোসেনের সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এক পর্যায়ে নৌকার সমর্থকরা কেন্দ্রে ১৫/২০টি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে। এ সময় নারীসহ দুই ভোটার আহত হন।  পরে তারা ভোট কক্ষে প্রবেশ করে  চারটি সিল  লুটে নেয়। ওই কেন্দ্রে দায়িত্বরত পুলিশের এসআই নজরুল ইসলাম জানান, পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৮ রাউন্ড ফাঁকা গুলি চালিয়েছে।

টাঙ্গাইলে হামলায় আহত ১০, আটক ৪

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় ইউপি নির্বাচনে ভোটগ্রহণকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় অন্তত ১০ জন আহত হয়েছে। শনিবার দুপুরে ঘাটাইল সদর উপজেলার তিন নম্বর জামুরিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) ভবন কেন্দ্রে ভোট চলাকালে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে চারজনের নাম জানা গেছে। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর ছোট ভাই খোকন, সমর্থক ফারুক, আনোয়ার ও সুজাত আলী।

স্থানীয়রা জানায়, বেলা ১১টার দিকে ভোটকেন্দ্রের ভেতরে বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী এখলাখ হোসেন খান শামীম ও আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী শহিদুল ইসলামের কর্মী-সমর্থকদের মধ্যে কথা কাটাকটি হয়। এর জের ধরে পরে এখলাখ হোসেনের লোকজন শহিদুলের ভাই ও সমর্থকদের কুপিয়ে ও পিটিয়ে জখম করে।

আহতদের মধ্যে নয়জনকে স্থানীয় বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় এদের মধ্যে খোকনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে তাকে ঢাকা মেডিকেলে পাঠানো হয়।

নৌকায় সিল-পাবনা পৌর আ’লীগ সভাপতি আটক

পাবনা সদর উপজেলার মালিগাছা ইউনিয়নের ধরবিলা কেন্দ্রে নৌকা প্রতীকে প্রকাশ্যে সিল মারা এবং ভোটারদের চাপসৃষ্টি অভযোগে পৌর আওয়ামী লীগের সভাপতি এড. তসলিম হাসান সুমনকে আইনশৃংখলা বাহিনী আটক করেছেন।

শনিবার দুপুরে আকে আটক করেছে পুলিশ। নির্বাচনী দায়িত্বে নিযুক্ত জয়পুর হাটের কালাই উপজেলার নির্বাহী কর্মকতা গোলাম মোহাম্মদ শাহনেওয়াজ বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয় সুত্র জানায়, আইন শৃংখলা বাহিনী তাকে মারপিটও করেছেন।

বগুড়ায় প্রকাশ্যে জালভোট,এজেন্ট আটক

বগুড়ার সদর উপজেলার শেখেরকোলা ইউনিয়নের একটি কেন্দ্রে প্রকাশ্যে জালভোট দেয়ার অভিযোগে দুই পোলিং এজেন্টকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় ওই কেন্দ্রে সাময়িকভাবে ভোটগ্রহণ স্থগিত করা হয় বলে খবর পাওয়া গেছে।আটক এজেন্টরা হলেন- রেজাউল করীম রাজু (২৫) ও  পিন্টু মিয়া (২৭)। তাদের বাড়ি ওই ইউনিয়নে।

শনিবার বেলা পৌনে ১১টার দিকে উপজেলার তেলিহারা আলিয়া মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে।বগুড়া সদরা থানার এএসআই মোজাম্মেল হক জানান, ৬নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী তাজুল ইসলামের পক্ষে প্রকাশ্যে জালভোট দেয়ার অভিযোগে দুই পোলিং এজেন্টকে আটক করা হয়েছে। আটকদের মধ্যে একজন ওই মেম্বার প্রার্থীর ভাই।

সহকারী পুলিশ সুপার (হেট কোয়াটার) আনোয়ার হোসেন জানান, সদর উপজেলার তেলিহারা আলিয়া মাদ্রাসা কেন্দ্রে প্রকাশ্যে জালভোট দেয়ার সময় দুইজনকে আটক করা হয়েছে।এ ঘটনার পর ওই কেন্দ্রে ভোটগ্রহণ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়। পরে মাইকিং করে ফের ভোটগ্রহণ শুরু করা হয়েছে।

মুরাদনগরে রাত কাটিয়েছেন মাঠে, ব্যালট পেপার টয়লেটে

কুমিল্লার মুরাদনগর উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের নরসিংহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নিরাপত্তার স্বার্থে ব্যালট পেপার ও ভোটের অন্যান্য সরঞ্জাম টয়লেটে রাখা হয়েছিল।এ ছাড়া থাকার জায়গা না পেয়ে স্কুলের খোলা মাঠে রাত কাটিয়েছেন প্রিসাইডিং কর্মকর্তাসহ ভোট গ্রহণে আগত সংশ্লিষ্টরা।শনিবার সকালে ওই কেন্দ্রে গিয়ে এমন দৃশ্য দেখা যায়।

প্রিসাইডিং কর্মকর্তা বিপ্লব কান্তি দে জানান, এই কেন্দ্র খুঁজে বের করতে তাদের অনেক কষ্ট হয়েছে। টিনের একটি স্কুলঘর। থাকার জায়গা নেই। ১৭ জন আনসার, ৫ জন পুলিশ, ৩ জন নির্বাচনী কর্মকর্তাসহ ২৫ জন শুক্রবার সারা রাত মাঠে কাটিয়েছেন। এ রকম একটি জায়গাকে কেন কেন্দ্র হিসেবে নির্বাচিত করা হলো, তা তারা বুঝতে পারছেন না।তিনি জানান, নিরাপত্তার স্বার্থে তারা ব্যালট পেপার ও নির্বাচনী সরঞ্জাম টয়লেটে রাখেন ।
ভোট গ্রহণের জন্য এ রকম স্কুলকে কেন্দ্র হিসেবে নির্বাচন করায় ভোটাররাও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।ভোটাররা জানান, বিদ্যালয়টি আগে বেসরকারি ছিল। এ কারণে এটির এই দৈন্যদশা। সম্প্রতি এই বিদ্যালয় সরকারি করা হয়েছে।