• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে ভারত-বাংলাদেশের স্থল সীমান্ত বিল পাস হয়েছে-সেলিম ওমরাও খান


প্রকাশিত: ৯:১৩ এএম, ৮ মে ১৫ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ২৯৮ বার

salim omrao-www.jatirkhantha.com.bdডেস্ক রিপোর্টার.ঢাকা: জ্যেষ্ঠ সাংবাদিক সেলিম ওমরাও খান বলেন, প্রতিবেশি দেশ ভারত ও বাংলাদেশের স্থল সীমান্ত বিলটি অমীমাংসিত থাকার পর তা পাস হয়েছে। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটছে দ্বিপাক্ষিক সম্পর্কের মাধ্যমে, এটা নির্দ্বিধায় একটি নতুন ইতিহাস বলা যায়। ভারত ও বাংলাদেশের মধ্যে যেসব সমস্যা ছিল, তার বরফ গলতে শুরু করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের প্রেক্ষিতে।

একুশের টেলিভিশনের ‘একুশের রাত’ অনুষ্ঠানে সেলিম ওমরাও খান একথা বলেন। মঞ্জুরুল আলম পান্নার সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান এবং সাবেক রাষ্ট্রদূত ও প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ জমির।

সেলিম ওমরাও খান বলেন, প্রতিটি দেশ তার নিজের স্বার্থ সবার আগে প্রধান্য দেবে এটাই স্বাভাবিক। আস্থার পরিবেশ থাকলে সকল সমস্যা সমাধান হয়ে যায়।

প্রতিবেশী দেশ হিসেবে ভারত যদি বাংলাদেশের সাথে সদ্ভাব এবং আস্থার সম্পর্ক গড়ে তুলতে পারে, তবে উভয় দেশই লাভবান হবে। ভারত বাংলাদেশের মধ্যে যে সকল সমস্যা দীর্ঘদিন ধরে চলে আসছে, তা ধীরে ধীরে সমাধানের দিকে অগ্রসর হচ্ছে এবং তা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। এটা সত্য যে, একটি কার্য প্রক্রিয়া যদি শুরু হয়, তবে তা শেষের দিকেও যায়।

তিনি আরো বলেন, স্থল চুক্তির আগে বাংলাদেশ এবং ভারতের মধ্যে গঙ্গা পানি চুক্তি দীর্ঘদিন ঝুলে ছিল এবং তার সমাধান হয়েছে। বাংলাদেশের একটি বড় সংকট ছিল শান্তিচুক্তি, তাও সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বেই। এছাড়াও ভারতের সাথে বাংলাদেশের বিদ্যুৎ চুক্তি সুন্দরভাবে সম্পন্ন হয়েছে। সবচেয়ে বড় কথা উভয় দেশের মধ্যে দীর্ঘ দিন ধরে তিস্তার পানি বণ্টন নিয়ে সমস্যা চলছে। তবে শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রায় তিস্তা পানি বণ্টন চুক্তির দ্বারপ্রান্তে চলে এসেছি।