• রোববার , ১৯ মে ২০২৪

শিয়া মসজিদে নিরাপত্তা জোরদার


প্রকাশিত: ১১:৪৭ পিএম, ২৭ নভেম্বর ১৫ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৬৮ বার

bograবিশেষ প্রতিবেদক:  বগুড়ায় শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে দুর্বৃত্তদের গুলিবষর্ণের পর ঢাকায় শিয়া মসজিদ ও তাদের স্থাপনাগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।শুক্রবার মসজিদগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়। এছাড়া শিয়া সম্প্রদায়ের সবচেয়ে বড় স্থাপনা পুরান ঢাকার হোসেনী দালান এলাকাতেও নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এদিকে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে বিভিন্ন মসজিদে জুমা নামাজের খুতবায় বিশেষ বয়ানের অনুরোধ জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।পুলিশ জানায়, যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীর বিভিন্ন এলাকায় শিয়াদের মসজিদগুলোতে জুমা নামাজের আগেই বিশেষ নিরাপত্তা ব্যবস্থা দেওয়া হয়। জুমা নামাজের সময় বায়তুল মোকাররম জাতীয় মসজিদ ছাড়াও সব ধরনের মসজিদেই নিরাপত্তা ব্যবস্থা ছিল। মসজিদ কেন্দ্রীক গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (গণমাধ্যম) মুনতাসিরুল ইসলাম জানান, শুধু শুক্রবার নয়, যেকোনো সময় শিয়া মসজিদগুলোতে নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে। এছাড়া পুলিশের পক্ষ থেকে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার বিষয়ে জুমার খুতবায় সব মসজিদের ইমামদের বিশেষ বয়ান করতে অনুরোধ করা হয়। ইমামরা যাতে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে মুসল্লিদের মধ্যে সব সময় বয়ান দেন সে অনুরোধও করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় শিবগঞ্জ উপজেলার কিচক ইউনিয়নের হরিপুর গ্রামের আল মোস্তফা জামে মসজিদে হামলা চালায় দুর্বৃত্তরা। এসময় গুলিতে মসজিদের মুয়াজ্জিন মোয়াজ্জেম হোসেন (৫৫)  নিহত হন। গুলিবিদ্ধ হন মসজিদের ইমামসহ তিনজন।
এদিকে, শিবগঞ্জের ওই শিয়া মসজিদে হামলার ‘দায় স্বীকার’ করে এক বিবৃতি দিয়েছে মধ্যপ্রাচ্যের ইসলামি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।ওই হামলার পর জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টেলিজেন্স গ্রুপ’ এর ওয়েবসাইটে এক প্রতিবেদেন একথা বলা হয়।

এর আগেও বাংলাদেশে দুই বিদেশি নাগরিককে হত্যা এবং পুরান ঢাকায় তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে হামলাসহ কয়েকটি ঘটনার দায় একইভাবে স্বীকার করে আইএস। তবে বাংলাদেশে আইএসের অস্তিত্ব নেই বলে দাবি করে আসছে সরকার।