• শুক্রবার , ৩ মে ২০২৪

শিশুদের উন্নয়নে মন্ত্রণালয়াধীন শিশুকল্যাণ কার্যক্রমসমূহ বিবেচনায়-‘শিশু বাজেট’


প্রকাশিত: ১১:৩৩ পিএম, ৪ জুন ১৫ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৬৬ বার

child baget-www.jatirkhantha.vom.bdজাতীয় সংসদ রিপোর্টার.ঢাকা: চলতি বাজেটে প্রথমবারের মতো ‘শিশুদের নিয়ে বাজেট ভাবনা’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। শিশুদের উন্নয়নে মন্ত্রণালয়াধীন শিশুকল্যাণ কার্যক্রমসমূহ বিবেচনায়-এই ‘শিশু বাজেট’ ।বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিষয়টি জানিয়েছেন।

অর্থমন্ত্রী বলেন, ‘‘গত বছরের বাজেট ব্ক্তৃতায় ২০১৫-১৬ অর্থবছর হতে পরীক্ষামূলকভাবে শিশু বাজেট উপস্থাপনের কথা বলেছিলাম। এই প্রতিশ্রুতি অনুযায়ী শিশুদের আর্থ-সামাজিক উন্নয়নের সাথে প্রত্যক্ষভাবে জড়িত এমন পাঁচটি মন্ত্রণালয়ের শিশু সংশ্লিষ্ট ব্যয় বিবেচনায় নিয়ে প্রথমবারের মতো ‘শিশুদের নিয়ে বাজেট ভাবনা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করছি।

এ প্রতিবেদন প্রণয়নে শিশুদের চাহিদা পূরণ, অধিকার ও কল্যাণের সাথে সরাসরি সম্পর্কিত কর্মসূচি, উন্নয়ন প্রকল্প ও কার্যক্রমসমূহ বিবেচনায় নেওয়া হয়েছে। এ থেকে জাতীয় বাজেটে শিশুদের উন্নয়নে যে বরাদ্দ প্রদান করা হচ্ছে বা যে সকল কার্যক্রম গ্রহণ ও নীতিকৌশল প্রয়োগ করা হচ্ছে সে সম্পর্কে একটি ধারণা পাওয়া যাবে।’’

অর্থমন্ত্রী বলেন, ‘এ কথা সত্যি যে, শিশু বাজেট একটি সর্বমন্ত্রণালয় সম্পর্কিত বিষয়। একটি পূর্ণাঙ্গ শিশু বাজেট প্রণয়ন করতে হলে সকল মন্ত্রণালয়াধীন শিশুকল্যাণ সংশ্লিষ্ট কার্যক্রমসমূহ বিবেচনায় নিতে হবে। তবে সবার আগে প্রয়োজন এসব কার্যক্রম চিহ্নিতকরণ এবং তাদের প্রভাব মূল্যায়নের জন্য একটি উপযুক্ত কাঠামো প্রণয়ন।

আমরা এই কাজটি পর্যায়ক্রমে সম্পন্ন করার আশা রাখি। এছাড়া, আমরা শিগগিরই প্রকল্প গ্রহণ করতে যাচ্ছি, যার কার্যক্রম আগামী জুলাই ২০১৫ হতে শুরু হবে। এ প্রকল্প বাস্তবায়িত হলে শিশুদের কল্যাণে বরাদ্দকৃত সম্পদের সুষ্ঠু ব্যবহার ও রিপোর্টিং-এর ক্ষেত্রে অর্থ বিভাগ ও শিশু খাত সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সক্ষমতা বাড়বে।’