• সোমবার , ৬ মে ২০২৪

লিজের জাহাজে লসের পাল্লা ভারী বিমানের-ক্ষতির পরিমানে মাথা ব্যথা নেই কায়েলে’র


প্রকাশিত: ১:২২ এএম, ২২ জুন ১৫ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৬৯ বার

bbbbbbbbbbbbbbb-এস রহমান.ঢাকা:
লিজের জাহাজে লসের পাল্লা ভারী হতে চলেছে বিমান বাংলাদেশ এয়ার লাইন্স কতর্ৃৃপক্ষের। ক্ষতির পরিমান একশ কোটি ছাড়াতে পারে। কিন্তু তাতে কি-  বিমান কর্তৃপক্ষের থোরাই কেয়ার।ক্ষতির পরিমানে মাথা ব্যথা নেই কায়েলে’রও।সূত্র জানায়,

বোয়িং ৭৭৭-২০০ইআর বিমানের ইঞ্জিন নষ্ট হওয়ায় গত তিন মাসে ১’শ কোটি টাকা ক্ষতি হয়েছে বাংলাদেশ বিমানের। মিশরে বিমানটিকে রেখে দীর্ঘসময় ধরে ইঞ্জিন মেরামত করা হয়েছে এ বিমানটিকে। বিমানটি মেরামত করতে প্রতি মাসে ১০ কোটি টাকা ভাড়া দিতে হয়েছে। এছাড়া মিশরের বিমান কর্তৃপক্ষকে প্রতিমাসে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ বাবদ ভাড়া পরিশোধ করতে হবে।

জাতীয় পতাকাবাহী এ বিমানের প্রতিদিনের খরচ ১ কোটি টাকা উড্ডয়ন না করেও গুনতে হয়েছে।  দুই মাস হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে রাখার পরে মে মাসের শেষের দিকে মিশরের বিমান কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়। তারপরে শনিবার ইঞ্জিন প্রতিস্থাপন করে ঢাকায় আনা হয়েছে।

বাংলাদেশ বিমানের প্রধান নির্বাহী কাইল হাইউড শনিবার বিমানটি ঢাকা এসে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছেন। বিমানটি এখন উড্ডয়নের জন্য প্রস্তুত। যদিও জনাব কাইল গত ৩ মাসের ক্ষতির ব্যাপারে কিছুই জানাননি।

বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ দুইটি বিমান ৫ বছরের জন্য লিজ নিয়েছে ২০১৪ সালে। মিশরের এ বিমানটি প্রথম শ্রেণির মর্যাদা হারিয়ে যুক্তরাষ্ট্রের ভূখ-ে প্রবেশ করতে পারছে না। বিমানের ব্যবস্থাপনা পরিচালক কেভিন স্ট্রিল ব্যর্থ হয়েছে ঢাকা-নিউইর্য়ক বিমান চলাচল পুনরায় চালু করতে ব্যর্থ হয়েছে।

২০০৬ সালে বিশাল পরিমাণ ক্ষতির জন্য এ রুটে চলাচল বন্ধ রাখতে হয়েছে। পরবর্তীতে বোয়িং ৭৭৭-২০০ইআর কুয়ালালামপুর, সিঙ্গাপুর, মধ্যপ্রাচ্য সংক্ষিপ্ত রুটে চলাচল শুরু করতে বহুগুণ ব্যয়ে ভাড়া আনা হয়। বিমানের কর্মকর্তারা নাম না প্রকাশের শর্তে বলেন কম ব্যয়ে সংক্ষিপ্ত রুটের পথে বেশি লাভবান হওয়া যায়। তাই সংক্ষিপ্ত রুটে বিকল্প বিমান লিজের পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।