• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

লাকীর দুর্নীতি ক্ষুদ্ধ নাট্যকর্মীরা


প্রকাশিত: ১:৪৪ এএম, ১৭ জুন ২৩ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৩৭ বার

বিশেষ প্রতিনিধি : দুর্নীতি স্বজনপ্রীতি অনিয়ম নিয়ে ক্ষুদ্ধ নাট্যকর্মীরা বিক্ষোভ করেছে শিল্পকলা একাডেমিতে। ভুক্তভোগীরা বলেন, শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান একই ব্যক্তি হওয়াতে বাংলাদেশের নাট্যাঙ্গনে সংকট শুরু হয়েছে। কামাল বায়জীদকে একপক্ষীয় সিদ্ধান্তে গ্রুপ থিয়েটার থেকে বের করে দিয়ে লিয়াকত আলী লাকী একনায়কতান্ত্রিভাবে ফেডারেশন পরিচালনা করছেন। ফেডারেশনের মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরেও গ্রুপ থিয়েটার ফেডারেশনের নির্বাচন আয়োজনের কোনো ব্যবস্থা নিচ্ছেন না লাকি।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক সেক্রেটারি জেনারেল কামাল বায়জীদের অপসারণ ইস্যুতে নাট্যাঙ্গনে যে বিভাজন ও দ্বন্দ্ব চলছে, দেড় বছরের বেশি সময় ধরে তা আরও সংকটময় হয়ে উঠেছে। ‘সাধারণ নাট্যকর্মী’ ব্যানারে দেশের অগ্রজ নাট্যকর্মীদের একাংশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের বিরুদ্ধে অনিয়ম, স্বেচ্ছাচারিতার পাশাপাশি দেশের অগ্রজ নাট্যকারদের নিয়ে কুৎসিত মন্তব্যের অভিযোগ এনেছেন।

অন্যদিকে গ্রুপ থিয়েটার ফেডারেশন বলছে, যে দলগুলো ফেডারেশনে অন্তর্ভুক্ত নয়, তাদের কোনো মন্তব্য বা অভিযোগ তারা ধর্তব্যে নিচ্ছে না। কামাল বায়জীদকে নিয়ে উদ্ভূত পরিস্থিতিতে নাট্যকর্মীদের মধ্যে যারা তার পক্ষে অবস্থান নিয়েছেন, গ্রুপ থিয়েটার ফেডারেশনের এক চিঠিতে তাদের বিস্তর সমালোচনা করা হয়েছে। ওই চিঠিতে ‘কদর্য ভাষা’ প্রয়োগের অভিযোগ এনে ফুঁসে উঠেছেন দেশের অগ্রজ নাট্যকাররা।

শুক্রবার (১৬ জুন) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সামনে বিক্ষোভ-সমাবেশের আয়োজন হয়। এতে অগ্রজ নাট্যজনদের মধ্যে উপস্থিত ছিলেন মামুনুর রশীদ, বীর মুক্তিযোদ্ধা নাসিরউদ্দীন ইউসুফ, আহমেদ ইকবাল হায়দার, নাট্যকার মলয় ভৌমিক, শহীদুজ্জামান সেলিম, রোজী সিদ্দিকী, আজাদ আবুল কালাম, মোহাম্মদ বারী, সামিনা লুৎফা নিত্রা, কাজী রোকসানা রুমাসহ অনেকে। এ আয়োজনে গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক দুই চেয়ারম্যান সারা যাকের ও রামেন্দু মজুমদার মুঠোফোনে সংযুক্ত হয়ে বক্তব্য দেন।

‘সাধারণ নাট্যকর্মীরা’ সমাবেশে ৯ দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলোর মধ্যে রয়েছে- ফেডারেশনের গঠনতন্ত্র অপরিবর্তিত রাখা, তহবিল তছরুপের বিষয়ে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন, হল বরাদ্দে নতুন কমিটি গঠন। নাট্যকর্মীরা বলেন, ২০১৮ সালের ৫ মের পর গ্রুপ থিয়েটার ফেডারেশনের যে ২৩তম কমিটি গঠিত হয়েছিলে, তার মেয়াদ ফুরিয়েছে ২০২১ সালে। মেয়াদ শেষে দুই বছর পেরিয়ে গেলেও এখনও নতুন কমিটির নির্বাচন না দেওয়ায় উষ্মা প্রকাশ করেন তারা।

সমাবেশে মামুনুর রশীদ বলেন, ’গ্রুপ থিয়েটার ফেডারেশনের যে বিপুল পরিমাণ বাজেট রয়েছে, তা নিয়ে যে ঝামেলা হয়েছে, তাতে সব পক্ষকে নিয়ে সমাধানের পথ খুঁজতে হবে। জানতে হবে কারা দোষী। ফেডারেশনের সার্বিক কর্মকাণ্ডে স্বচ্ছতা আনতে হবে।‘

নাসিরউদ্দীন ইউসুফ বলেন, ’ফেডারেশনের ১ কোটি ২৪ লাখ টাকার হিসাব নিয়ে যে কথা উঠেছে, তা কীভাবে কোথায় খরচ হলো, তা নিয়ে কথা বলতে হবে। সারা দেশে নাট্য উন্নয়নের নামে যেসব নাটক নির্মাণ করছে, তা কেবল আইওয়াশ। নামকাওয়াস্তে ওয়ার্কশপ যা কিছু করা হয়েছে তরুণদের জন্য, তা নিয়ে কথা বলতে হবে। সবার আগে মেয়াদোত্তীর্ণ এ কমিটির চেয়ারম্যানকে বিদায় নিতে হবে।’

সমাবেশে নাট্যকর্মীদের অভিযোগ, শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান একই ব্যক্তি হওয়াতে বাংলাদেশের নাট্যাঙ্গনে সংকট শুরু হয়েছে। কামাল বায়জীদকে একপক্ষীয় সিদ্ধান্তে গ্রুপ থিয়েটার থেকে বের করে দিয়ে লিয়াকত আলী লাকী একনায়কতান্ত্রিভাবে ফেডারেশন পরিচালনা করছেন। ফেডারেশনের মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরেও গ্রুপ থিয়েটার ফেডারেশনের নির্বাচন আয়োজন করা হচ্ছে না।

অন্যদিকে শুক্রবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে গ্রুপ থিয়েটার ফেডারেশনের সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। নাট্যকর্মীদের বিস্তর অভিযোগ প্রসঙ্গে লিয়াকত আলী লাকী বলেন, ’করোনাকালীন সবকিছু স্থগিত হয়েছিল। নাট্যকর্মীদের দাবি রয়েছে নির্বাচন আয়োজনের। নিশ্চয়ই নির্বাচন হবে গণতান্ত্রিক পদ্ধতিতে। ন্যাশনাল কাউন্সিল হবে, সেখানে কারও কোনো ভুলভ্রান্তি থাকলে তা নিয়ে আলোচনা হবে।’

গ্রুপ থিয়েটার ফেডারেশনকে উদ্দেশ করে যারা ক্রমাগত অভিযোগ উত্থাপন করছেন, লিয়াকত আলী লাকী তাদের সমালোচনার জবাবে বলেন, ‘আমি সমালোচনাকে ভয় পাই না। তবে তারা অধিকাংশ ফেডারেশনের সদস্য নয়। তারা বিভ্রান্ত, সঠিক পথে নেই।’এক ব্যক্তি দুই পদে থাকা নিয়ে তিনি বলেন, ‘আসাদুজ্জামান নূর যখন মন্ত্রী ছিলেন তখন তিনি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিও ছিলেন। ম হামিদ একই সঙ্গে বিটিভির ডিজি, গ্রুপ থিয়েটারের ডিজি। তখন সমস্যা না হলে এখন কেন হবে?’

গ্রুপ থিয়েটার ফেডারেশন ও এ সংগঠনের চেয়ারম্যানকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিকৃত মন্তব্যের দায়ে বেশ কয়েকজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি।‘সাধারণ নাট্যকর্মীরা’ যে বিক্ষোভ ও সমালোচনা করছেন, তার প্রতিবাদে ১৭ থেকে ২৩ জুন প্রতিবাদ সমাবেশ করবে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। ‘সাধারণ নাট্যকর্মীরা’ শুক্রবারের সমাবেশ থেকে এ কর্মসূচি স্থগিতের দাবি জানিয়েছেন।