• শুক্রবার , ৩ মে ২০২৪

‘রিজার্ভ চু‌রির সব অর্থ আনা হবে’


প্রকাশিত: ১০:২২ পিএম, ৩ ফেব্রুয়ারি ১৯ , রোববার

নিউজটি পড়া হয়েছে ১৩৫ বার

স্টাফ রিপোর্টার : রিজার্ভ চুরির অর্থ ফিরিয়ে আনা, ক্ষ‌তিপূরণে যুক্তরাষ্ট্রের আদালতে দায়ের করা মামলা নিষ্প‌ত্তিতে তিন বছর সময় লাগবে বলে জানিয়েছেন আইনজীবী আজমালুল হক কিউসি। আজ রোববার বিকেলে বাংলাদেশ ব্যাংকে রিজার্ভ চু‌রির মামলার বিষয়ে প্রেস বিফ্রিংয়ে তিনি এ তথ্য জানান।আইনজীবী আজমাউল হক জানান, ‘যুক্তরাষ্ট্রের আদালতের দায়ের করা মামলা তিন বছরের মধ্যে সমাধান হবে। তবে বি‌ভিন্ন পরি‌স্থিতিতে এ সময় কমতে বা বাড়তে পারে।

এই আইনজীবী আরও বলেন, ‘যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইর্য়কের (ফেড) সঙ্গে মামলার বিষয়ে চু‌ক্তি হয়েছে। তারা মামলার জন্য বি‌ভিন্ন ন‌থি, তথ্য সরবারহসহ সাক্ষী দেবে। ১০৩ পৃষ্ঠার মামলায় ১৫ জন বি‌শিষ্ট ব্য‌ক্তি সাতটি প্র‌তিষ্ঠানসহ ২৫ জন অজ্ঞাতনামা লোককে বিবা‌দী করা হয়েছে। আমাদের প্রত্যাশা পুরো অর্থ আমরা ফেরত পাবো। এ বিষয়ে আমাদের অনেক তথ্যপ্রমাণ রয়েছে।’মামলার খরচ প্রসঙ্গে বিএফআইইউর প্রধান রা‌জি হাসান বলেন, ‘মামলার বিষয়ে এক‌টি টিম কাজ করছে। এছাড়া যুক্তরাষ্ট্রের ল ফার্মের সঙ্গে আমাদের চু‌ক্তি হয়েছে। তাদের ঘণ্টা হিসেবে অর্থ পরিশো‌ধ করা হবে।’ তবে ঘণ্টায় কত টাকা প‌রিশোধ করতে হবে তা জানান‌নি তি‌নি।

রাজি হাসান আরও বলেন, ‘এ পর্যন্ত তিন রিজার্ভ চু‌রি মামলা করতে গিয়ে তিন কো‌টি টাকার মতো খরচ হয়েছে।’ এছাড়া মামলার বিষয়ে যেসব কর্মকর্তা কাজ করছে তারা সরকা‌রি নিয়ম অনুযা‌য়ী খরচ করছে বলে তি‌নি জানান।রিজার্ভ উদ্ধারে চু‌রি হওয়া অর্থের চেয়ে বে‌শি খরচ হবে কি না জানতে চাইলে রা‌জি হাসান বলেন, ‘সরকারের সিদ্ধান্ত অনুসারে মামলা করা হয়েছে। এখানে খরচ মুখ্য বিষয়। আমাদের লক্ষ্য চু‌রি হওয়া পুরো অর্থ ফেরত আনা।’

এর আগে বাংলাদেশ সময় গত শুক্রবার ভোরে রিজার্ভ চুরির অর্থ ফিরিয়ে আনা, ক্ষ‌তিপূরণের দা‌বিত দোষীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ম্যানহাটন ডিস্ট্রিক্ট কোর্টে মামলা করেছে বাংলাদেশ। ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনমসহ (আরসিবিসি) কয়েকটি প্রতিষ্ঠান ও এর শীর্ষ কর্মকর্তারা জড়িত এ মামলা করা হয়।প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রা‌জি হাসান, বিএফআইইউর পরামর্শক দেবপ্রসাব দেবনাথ, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম প্রমুখ উপ‌স্থিত ছিলেন।