• মঙ্গলবার , ৭ মে ২০২৪

রাজধানীতে বাড়ি ভাড়া নিয়ন্ত্রণে উচ্চ ক্ষমতাসম্পন্ন সরকারি স্বতন্ত্র কর্তৃপক্ষ গঠনের নির্দেশ


প্রকাশিত: ৪:২৮ পিএম, ১ জুলাই ১৫ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৭৩ বার

hhhhhhhhবিশেষ প্রতিবেদক.ঢাকা:  রাজধানীতে বাড়ি ভাড়া নিয়ন্ত্রণে উচ্চ ক্ষমতাসম্পন্ন সরকারি স্বতন্ত্র কর্তৃপক্ষ গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।বুধবার দুপুরে বিচারপতি বজলুর রহমান ও রুহুল কুদ্দুসের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।আগামী ৬ মাসের মধ্যে এ কমিটি গঠন করতে বলা হয়েছে।এ কমিটি এলাকাভেদে বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার সঙ্গে আলোচনা করে ন্যায্য ভাড়া নির্ধারণ করবে।

এর আগে ২০১০ সালের ১৭ মে বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ সংক্রান্ত আইন ও বিধি-বিধান কার্যকর করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানাতে সরকারের প্রতি রুল জারি করেছিল হাইকোর্ট।রিটের বিবাদী ছিলেন মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, সংসদ সচিবালয়ের সচিব, আইন সচিব ও ঢাকা সিটি করপোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টরা।

একই সালের ২৫ এপ্রিল বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১ কার্যকরের নির্দেশনা চেয়ে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে হাইকোর্টে রিট করা হয়।আবেদনে বলা হয়, বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনে ভাড়ার রসিদ ও বাড়ি ছাড়ার জন্য নোটিশ দেওয়াসসহ বিভিন্ন বিধান থাকলেও বেশির ভাগ সময় বাড়ির মালিকেরা সেটা পালন করছে না। এমনকি ঢাকা সিটি করপোরেশনের নির্ধারিত ভাড়ার তালিকা অনুসারেও ভাড়া আদায় করা হচ্ছে না।