• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

‘ব্যক্তিগত শুদ্ধাচারের মাধ্যমে প্রাতিষ্ঠানিক শুদ্ধাচার নিশ্চিত করা সম্ভব’


প্রকাশিত: ৭:১৭ পিএম, ২৮ নভেম্বর ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১০৫ বার

 
biman-www-jatirkhantha-com-bdবিশেষ প্রতিনিধি :  বাংলাদেশ বিমান এথিকস কমিটির সভাপতি ও পরিচালক প্রশাসন মোঃ বেলায়েত হেসেন বলেছেন, বর্তমান সরকারের একটি চলমান প্রক্রিয়া হচ্ছে শুদ্ধাচার। সমাজ ও রাষ্ট্র জীবনে শুদ্ধাচার চর্চা একান্ত প্রয়োজন। প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত শুদ্ধাচারের অনুশীলনের মাধ্যমে প্রাতিষ্ঠানিক শুদ্ধাচার নিশ্চিত করা সম্ভব।

রাষ্ট্র তথা সমাজে সাম্য প্রতিষ্ঠায় আন্তরিকতার সাথে জনগণের দোরগোড়ায় সেবা পৌছে দিতে হবে। তিনি বলেন, সরকার বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ড করে যাচ্ছে সেটাকে ধরে রাখার জন্য প্রয়োজন নৈতিকতা। শুদ্ধাচার এর প্রাথমিক দিক পরিবার থেকে শুর হয় যা ব্যাক্তিগত, জাতীয় ও রাষ্ট্র জীবনের কাজে আসে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আয়োজিত ‘জাতীয় শুদ্ধাচার কৌশল’ ষ্টেক হোল্ডারদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।২৬ নভেম্বর ২০১৬ শনিবার সকালে সিলেট নগরীর একটি হোটেলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সিলেট জেলা ব্যবস্থাপক শোয়েব আহমদ নিজাম এর সভাপতিত্বে ও সহকারী ব্যবস্থাপক এডমিন, ফখরল ইসলাম চৌধুরী’র পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিমান এথিকস কমিটির ফোকাল পয়েন্ট ও মহাব্যবস্থাপক জনসংযোগ শাকিল মেরাজ। অনুষ্ঠানের শুরতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বাংলাদেশ বিমান মসজিদের ইমাম ক্বারী মাওলানা সিরাজুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন কালে শাকিল মেরাজ বলেন, আত্মশুদ্ধি শুদ্ধাচারের প্রথম কৌশল। শিক্ষার প্রধান উদ্দেশ্যই হলো অন্যকে সহযোগিতা করা। কর্মক্ষেত্রে এ দুটি বিষয়ের সফল প্রয়োগের মাধ্যমে সুশাসন নিশ্চিত হবে।

জবাবদিহিতার মাধ্যমে এবং সহজে জনগণকে সেবা দিতে তথ্য প্রযুক্তিকে কার্যকরভাবে ব্যবহার করতে হবে। তিনি বলেন, আগামীতে মোবাইল ব্যাংকিং এর মাধ্যেমে বিমানের টিকেট কাটা যাবে। যা প্রথম বারের মতো চালু করা হচ্ছে। কোন অভিযোগ থাকলে তা ই-মেইলের মাধ্যমে জানাতে পারেন।