• শুক্রবার , ৩ মে ২০২৪

বোলিং তান্ডবে-শেষমেষ প্রোটিয়াদের টুটি চিপেই ধরলেন টাইগাররা!


প্রকাশিত: ৬:০৬ পিএম, ২১ জুলাই ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪৮ বার

south-africa-www.jatirkhantha.com.bd----চট্টগ্রাম থেকে প্রদীপ শীল : বোলিং তান্ডবে-শেষমেষ প্রোটিয়াদের টুটি চিপেই ধরলেন টাইগাররা! টাইগারদের দুর্দান্ত বোলিংয়ের সামনে কুপোকাত সফরকারী দক্ষিণ আফ্রিকা। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে তাদের সংগ্রহ ২৪৮। আর অভিষেকেই ৪ উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান। এর আগে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। এদিন, বাংলাদেশের হয়ে টেস্টে অভিষেকেই ১ ওভারে ৩ প্রোটিয়া ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠিয়েছেন মুস্তাফিজুর রহমান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টেস্টেও টস ভাগ্যে জয় পায়নি স্বাগতিকরা। ফলে, শুরুতেই টাইগারদের বোলিংয়ে পাঠায় প্রোটিয়ারা। এদিন জাতীয় দলের হয়ে ৭৮ তম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছে মুস্তাফিজুর রহমানের। তবে, মূল একাদশে জায়গা হয়নি ওয়ানডে সিরিজের নায়ক সৌম্য সরকার, নাসির ও রুবেলের। এদিন সাকিব ও রিয়াদ ছাড়াও চারজন স্পেশালিষ্ট বোলার নিয়ে মাঠে নামে বাংলাদেশ।

এদিকে, প্রোটিয়াদের হয়ে শুরুতে ব্যাট করতে নামেন ডিয়ান এলগার ও স্টিয়ান ভ্যান জিল। দু’জনে শুরু থেকেই বেশ দেখেশুনে ব্যাট করলেও ব্যক্তিগত ৩৪ রান করে মাহমুদুল্লাহ’র শিকার হয়ে সাজঘরে ফেরেন ওপেনার ভ্যান জিল। এরপর, আরেক ওপেনার এলগারকে ব্যক্তিগত ৪৭ রানে সাজঘরে ফেরত পাঠান তাইজুল। আর দলীয় ১৩৬ রানে সাকিবের ঘূর্ণির ফাঁদে পরেন ব্যক্তিগত ৪৮ রান করা ডু প্লেসিস।

এরপর, অভিষিক্ত মুস্তাফিজের বিষাক্ত অফ কার্টারে ১ ওভারেই শিকার হন প্রোটিয়া অধিনায়ক আমলা, ডুমিনি ও কক। আর এতেই বিপর্যয়ে পড়ে প্রোটিয়া ব্যাটিং লাইনআপ। এরপর সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৫৪ রান করা বাভুমাকে সাজঘরে ফিরিয়ে নিজের ঝুলিতে যোগ করেন আরও একটি শিকার।

টাইগারদের পক্ষে জুবায়ের হোসেন ৩টি উইকেট পান। সাকিব, মাহমুদুল্লাহ ও তাইজুল একটি করে উইকেট লাভ করেন। ২৪৮ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেছে টাইগাররা। দিন শেষে টাইগারদের সংগ্রহ বিনা উইকেটে ৭ রান। ক্রিজে আছেন দুই ওপেনার তামিম ইকবাল (১) ও ইমরুল কায়েস (৫)।