• রোববার , ৫ মে ২০২৪

বোরখা ব্যবসার আড়ালে তরুণ-তরুণী সংগ্রহ নিষিদ্ধ জেএমবি’র


প্রকাশিত: ৭:২৭ পিএম, ২৮ জুলাই ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ২৬৫ বার

borka-1-www.jatirkhantha.com.bd বিশেষ প্রতিবেদক.ঢাকা: বোরখা ব্যবসার আড়ালে তরুণ-তরুণী সংগ্রহ করতো জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য শাকিল আহমেদ। খাগড়াগড় বিস্ফোরণ মামলায় আটক আসামের সাইখুল ইসলামকে জিজ্ঞাসাবাদের পর এসব তথ্য জানিয়েছে ভারতীয় গোয়েন্দারা। গত ছয় মাসে নিষিদ্ধ সংগঠনের ৫১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলোর সহায়তা নিয়ে বাংলাদেশসহ এশিয়ায়ে নেটওয়ার্ক গড়ে তুলতে চায় জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), আনসারুল্লাহ বাংলা টিম ও হরকাতুল। বিভিন্ন সময় প্রচার কালে তাদেরকে গ্রেপ্তার করেছে পুলিশ ও র‌্যাব। ২৪ মে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

borka gongi-www.jatirkhantha.com.bd৩০ জানুয়ারি ময়মনসিংহ সদর উপজেলার শিকারিকান্দা বেলতলী ব্রিজ এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) তালিকাভুক্ত সদস্য এমদাদুল হক উজ্জ্বল (৪৪)-কে আটক করেছে পুলিশ। এ সময় তার পাঞ্জাবির পকেটে সাদা কাগজে মুড়ানো ৩ টি ককটেলও উদ্ধার করে পুলিশ।

৯ ফ্রেব্রæয়ারি জয়পুরহাটে শান্তিনগর এলাকা থেকে গান পাউডার ও দেশি অস্ত্রসহ রেজওয়ানুল বারী নামের একজনকে আটক করার দাবি করেছে র‍্যাব। তাদের দাবি, রেজওয়ানুল নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তালিকাভুক্ত সক্রিয় সদস্য।

৪ মার্চ ময়মনসিংহের মুক্তাগাছা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মোজাহেদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য আব্দুস সামাদকে (৩২) আটক করেছে পুলিশ। মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন জানান, জেএমবি’র সেকেন্ড ইন কমান্ড সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের সঙ্গে সামাদের সরাসরি কানেকশন ছিল।

২৪ মার্চ চট্টগ্রামে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) চট্টগ্রাম জেলার কমান্ডার এরশাদ হোসেন (২০) ওরফে মামুনকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ২৩ মার্চ তাকেপ্রেপ্তার করে পুলিশ।

২৭ মার্চ বাংলাদেশের রাজধানী ঢাকার উত্তরায় একটি বাসা থেকে বোমা ও বিস্ফোরকসহ নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবির চার সদস্যকে গ্রেপ্তার করার কথা জানিয়েছেন র‍্যাব।

র‌্যাবের মিডিয়া বিভাগের পরিচালক মোহাম্মদ মুফতি মাহমুদ খান জানান, উত্তরার প্রেমবাগান এলাকায় একটি বাসায় অভিযান চালিয়ে জেএমবি সদস্যদের কাছ থেকে গ্রেনেড, হাতবোমা, প্লাস্টিক বিস্ফোরক ও পেট্রল বোমা উদ্ধার করা হয়।

২ মে সিরাজগঞ্জে রবীন্দ্রনাথের নামে বিশ্ববিদ্যালয় স্থাপনের বিরোধিতা করে প্রচারপত্র বিতরণকালে আল-বাইয়্যিনাত সংগঠনের নয় সদস্যকে আটক করেছে পুলিশ। আটককৃতরা এরা হলেন- সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার দেওয়ান তারটিয়া গ্রামের মনজেলার রহমানের ছেলে মাহফুজুর রহমান শামিন (৪৫), উল্লাপাড়া উপজেলার চর-সাতবাড়িয়া গ্রামের নুরুল আমিনের ছেলে শাহিন (২৬), তিনি বগুড়া আজিজুল হক কলেজের অনার্স শেষবর্ষের ছাত্র।

উল্লাপাড়ার ঝিকিড়া মহল্লার নুর ইসলামের ছেলে শাকিল আহম্মেদ (১৬), নাটোর জেলার গুরদাসপুরের পার-গুরুদাসপুর গ্রামের মোজাহার আলী ফকিরের ছেলে মতিউর রহমান (২৫), বগুড়ার শাহজাহানপুর উপজেলার কৈগারী গ্রামের আবদুল্লাহর ছেলে হারুন-অর-রশিদ (২৩), খানদার এলাকার খোন্দকার এমদাদুল হকের ছেলে খন্দকার মো. মোস্তাকিন (২৮), ঠনঠনিয়া শাহপাড়ার আসলাম ব্যাপারীর ছেলে ওমর ফারুক রিঙ্কু (২০), সুদিপাড়ার সাহেদ হোসেনের ছেলে শরিফ হোসেন ডলার (৩০) ও রহমান নগর এলাকার আলী আজগর কাজীর ছেলে মোজহাহদ কাজী (২৬)।

২৫ মে ঢাকা মহানগর এলাকা থেকে জঙ্গি সংগঠন ‘ইসলামিক স্টেটের’ (আইএস) দুই সদস্যকে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যরা আটক পুলিশ। মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা জানান ডিবির যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম। আটককৃতদের নাম ইসলাম বেগ ও সাকিব বিন কামাল।

এদের মধ্যে আমিনুল ইসলাম বেগ বাংলাদেশে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীনের (জেএমবি) আঞ্চলিক সমš^য়কের পদে রয়েছেন। তবে আইএসের প্রতিনিধি হিসেবে এ দেশে অর্থ, অস্ত্র ও সদস্য সংগ্রহ করে আসছিলেন। এ দুটি সংগঠনের সদস্য ছিলেন সাকিব।

৩১ মে আশুলিয়ায় ব্যাংক ডাকাতির ঘটনায় জড়িত সন্দেহে মাহফুজুল ইসলাম (৩৫) নামের একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মাহফুজুল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নিষিদ্ধ সংগঠন জেএমবির সদস্য বলে দাবি করেছে পুলিশ।

৮ জুন রাজধানীর বিভিন্ন এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশ (হুজি) এবং আনসারুল্লাহ বাংলা টিমের সন্দেহভাজন ৯ সদস্যকে আটক করার কথা জানিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার এস এম জাহাঙ্গীর আলম সরকার জানান, ৯ জনকে আটকের সময় বিপুল পরিমাণ বোমা ও বিস্ফোরক উদ্ধার করা হয়। তিনি বলেন, তারা ব্যাংক ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল। এ ব্যাপারে পরে বিস্তারিত জানানো হবে।

২৬ জুন সন্দেহভাজন দুই জঙ্গিকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ। তাদের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গোয়েন্দা পুলিশের দাবি, আটক মোহাম্মদ আসাদুজ্জামান ওরফে মিলু ওরফে আব্দুল্লাহ ‘বাংলাদেশ জিহাদী গ্রæপ’ নামের একটি নতুন জঙ্গি সংগঠনের কমান্ডার এবং মোহাম্মদ তমাল ওরফে ফিরোজ ওই সংগঠনের অর্থদাতা। তাদের কাছ থেকে তিনটি বিদেশি পিস্তল, ১৫ রাউন্ড গুলি, এক কেজি বিস্ফোরক ও দুটি ল্যাপটপ উদ্ধার করা হয়েছে।

১৪ জুলাই নাটোর থেকে চাঁদা নিয়ে রাজশাহী ফেরার সময় দুই জেএমবি সদস্যকে আটক করেছে র‌্যাব। সদর উপজেলার বনবেলঘড়িয়া বাইপাস এলাকা থেকে তাদের আটক করা হয়। তাদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, ছয় রাউন্ড গুলি, দুটি ম্যাগজিন ও চাঁদা প্রদানকারীদের একটি তালিকা জব্দ করা হয়।

আটক মোফাজ্জল হোসেন (২৭) নওগাঁর আত্রাই উপজেলার চকবৃষ্টপুর গ্রামের ইসমাইল হোসেনের ছেলে এবং মোহাম্মদ রাসেল (২৩) ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রাধাকানাই গ্রামের ইউনুস আলীর ছেলে।

২০ জুলাই গাইবান্ধার সাঘাটায় দুর্বৃত্তদের গুলিতে ফজলে রাব্বি নামে এক জেএমবি সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় এনায়েত উল্লাহ নামের সংগঠনটির অপর এক সদস্যকে আটক করেছে পুলিশ। উপজেলার মামুদপুর নামক স্থানে এ ঘটনা ঘটে। নিহত ফজলে রাব্বি ওই এলাকার সাদিক আলীর ছেলে।

২৮ জুলাই রাজধানীতে অভিযান চালিয়ে ৬ জেএমবি সদস্যকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। পুলিশের দাবি- আটকদের মধ্যে জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) ভারপ্রাপ্ত আমীর ফাহীমও রয়েছেন, বাকিরা নিষিদ্ধঘোষিত ওই সংগঠনের সদস্য। রাজধানীর উত্তরায় গতকাল সোমবার রাতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছে থেকে বিভিন্ন সাংগঠনিক বই ও লিফলেট উদ্ধার করা হয়। গ্রেপ্তারকৃতদের একজন ফাহিম জেএমবির ভারপ্রাপ্ত আমির। তিনি ময়মনসিংহ ও সিলেট জেএমবির সামরিক শাখারও কমান্ডার। তার বাবা মওলানা সাইদুর রহমানও জেএমবির নেতা ছিলেন।