• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

বেয়াড়া ছেলে-বিপন্ন মায়ের ফেইসবুক নোটে তোলপাড়


প্রকাশিত: ৯:০৪ পিএম, ১৯ সেপ্টেম্বর ১৫ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১৪৫ বার

mom-www.jatirkhantha.com.bdMom+Letter-Facebook দি ইন্ডিপেনডেন্ট অবলম্বনে আসমা খন্দকার : নিজের ১৩ বছরের ছেলেকে লেখা এক নারীর একটি চিঠি আলোচনার ঝড় তুলেছে ফেইসবুকে, যাতে ছেলেকে বশে আনতে তার উপর বাড়ি ভাড়া, বিদ্যুৎ, ইন্টারনেট ও খাবারের ব্যয় চাপানোর হুমকি দেওয়া হয়েছে।
ছেলে অ্যারনকে ‘স্বাধীনতার শিক্ষা’ দেওয়ার উদ্দেশ্যে অ্যাস্টেলা হাভিশ্যামের ওই চিঠিতে বলা হয়, তার সন্তান মাকে অভিভাবকের পরিবর্তে ‘রুমমেট’ হিসেবে দেখছে।“সে ভুলে গেছে যে তার বয়স মাত্র ১৩ এবং আমি তার অভিভাবক।”
নোটটি ফেইসবুকে পোস্ট করার পর তা সবার নজরে পড়ে; এটি প্রায় ৮৭ হাজার লাইক পায় এবং ১ লাখ ৬২ হাজার শেয়ার হয়।এই ‘সিঙ্গেল প্যারেন্ট’ এর ফেইসবুক নোটের ছবিসহ বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যের দৈনিক দি ইন্ডিপেনডেন্ট।

ছেলেকে সাংসারিক কাজে দায়িত্বশীল করার বিষয়টি বোঝানোর চেষ্টায় ব্যর্থ হওয়ার পর বিতণ্ডার এক পর্যায়ে খাতা-কলম নিয়ে বসেন এই নারী।তিনি লিখেছেন, তার ছেলে হোমওয়ার্ক নিয়ে তাকে মিথ্যা বলেছিল এবং তার মুখের উপর বলে দিয়েছিল যে ইউটিউব থেকে উপার্জন করে নিজে নিজেই চলতে পারে।

এতে ক্ষেপে ওই নারী ছেলেকে উদ্দেশ করে ছদ্মনামে ফেইসবুক নোট লেখেন। তাতে ছেলেকে বলেন, সন্তানের পরিবর্তে যদি রুমমেট হিসেবে বাড়িতে থাকতে হয় তাহলে বাড়ি ভাড়া বাবদ ৪৩০ ডলার, বিদ্যুৎ বাবদ ১১৬ ডলার, ইন্টারনেট বাবদ ২১ ডলার ও খাবার বাবদ ১৫০ ডলার দিতে হবে মাসে।এছাড়াও সোম, বুধ ও শুক্রবার তাকে বর্জ্য ফেলতে হবে এবং বাড়ি পরিচ্ছন্নতার কাজে হাত লাগাতে হবে, নইলে গৃহপরিচারকের ফি হিসেবে দৈনিক ৩০ ডলার দিতে হবে মাকে।

ছেলের জন্য এতদিন ধরে কিনে আসা কক্ষের জিনিসপত্র- যেমন কম্পিউটার, ল্যাম্প, লাইট বাল্বও কেড়ে নেওয়ার কথা বলেছেন ওই নারী, যতক্ষণ না তার ছেলে সেগুলো কেনার ক্ষমতা অর্জন করে।ওই চিঠি টুইটারেও পোস্ট করেছেন ওই নারী। পরে এক পোস্টে তিনি স্বীকার করেছেন, ফেইসবুকে পোস্ট করার সময় তিনি মনে করেছিলেন, এটি শুধু পরিবারের লোকজন দেখবে।

কিন্তু অনেক প্রশংসা, সমালোচনা ও শত বন্ধুর অনুরোধ পাওয়ার পর তিনি বুঝতে পারেন যে তিনি পাবলিক পোস্ট দিয়েছেন এবং তার পোস্ট পুরো ইন্টারনেট জগতে সাড়া ফেলেছে।চিঠির শেষে বলা হয়েছে, তুমি যদি সিদ্ধান্ত নাও যে রুমমেট না হয়ে তুমি আমার ছেলে হিসেবে থাকবে তাহলে আমরা আলোচনা করে বিষয়টি সমাধান করতে পারি।হেইডি জনসন নামও ব্যবহার করা অ্যাস্টেলা চিঠিতে লেখেন, “রুমমেট ও পাপোষ হওয়ার এই খেলায় আমি আর নেই।

তিনি ভেবেছিলেন, তার ছেলে এই নোট দলা পাকিয়ে মেঝেতে ছুড়ে ফেলবে এবং অ্যাপার্টমেন্টে ভাংচুর চালাবে। কিন্তু ঘটেছে তার উল্টো।পরে এক পোস্টে ওই নারী বলেন, “এটা এখনও অগ্রগতির  পথেই আছে। এ ঘটনা গত সপ্তাহেই ঘটেছে। যদিও এটা একটু ভিন্নতা ঘটিয়েছে। আমি যখন তাকে কিছু করতে বলেছি, সে আমার কথা মেনেছে।”