• রোববার , ১৯ মে ২০২৪

বেলেল্লাপনার সেক্সবোম্ব নিষিদ্ধ ‘ড্যান্স বার’ অনুমতি পেল


প্রকাশিত: ৮:০২ পিএম, ১৫ অক্টোবর ১৫ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১৩৬ বার

বিবিসি অবলম্বনে প্রিয়া রহমান:    পশ্চিমাঞ্চলের রাজ্য মহারাষ্ট্র ও এর রাজধানী মুম্বাইয়ে ‘ড্যান্স বার’ নিষিদ্ধ করে প্রণীত একটি আইন স্থগিত করেছে দেশটির সুপ্রিম কোর্ট। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে চলা এ সংক্রান্ত একটি মামলায় বৃহস্পতিবার ভারতের সুপ্রিম কোর্ট ড্যান্স বার নিষিদ্ধ করে মহারাষ্ট্র সরকার প্রণীত একটি আইনে স্থগিতাদেশ দিয়েছে। এর ফলে মুম্বাই ও মহারাষ্ট্রে বন্ধ হয়ে যাওয়া ড্যান্স বারগুলো পুনরায় চালু করা যাবে।dance-bar Mumbai-www.jatirkhantha.com.bd

মহারাষ্ট্র সরকার ২০০৫ সালে প্রথমবারের মতো রাজ্যে ড্যান্স বার নিষিদ্ধ করে আইন প্রণয়ন করে। ওই সময় নিষেধাজ্ঞার পক্ষে যুক্তি দেখিয়ে রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়, ড্যান্স বারগুলো তরুণ প্রজন্মকে নষ্ট করছে এবং এসব জায়গা অপরাধ ও পতিতাবৃত্তির উৎপত্তিস্থল।ওই সময় বারগুলোর মালিক ও ড্যান্সাররা এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানায়।

এরপর এক আবেদনের পরিপ্রক্ষিতে ২০০৬ সালের এপ্রিলে মুম্বাইয়ের হাইকোর্ট ড্যান্স বারগুলোর বিরুদ্ধে রাজ্য সরকারের নিষেধাজ্ঞা বাতিল করে। এই অবস্থায় রাজ্য সরকার সুপ্রিম কোর্টে গেলে আদালত পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বারগুলো বন্ধ রাখার আদেশ দেন।

পরে ২০১৩ সালের জুলাইয়ে সুপ্রিম কোর্টের এক আদেশে মহারাষ্ট্র সরকার প্রণীত ২০০৫ সালের আইনটিকে অসাংবিধানিক ঘোষণা করা হয়। ওই সময় সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, ড্যান্স বারগুলো পুনরায় কার্যক্রম শুরু করতে পারবে। তবে এ জন্য তাদের পুনরায় লাইসেন্সের জন্য আবেদন করতে হবে।

এরপর ২০১৪ সালের জুনে মহারাষ্ট্র সরকার ড্যান্স বার নিষিদ্ধ করে ২০০৫ সালে প্রণীত আইনটি সংশোধন করে। এর মধ্য দিয়ে কার্যত ড্যান্স বারগুলো আবারও নিষিদ্ধ করা হয়।এই অবস্থায় বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট ২০১৪ সালে করা সংশোধিত আইনটিও স্থগিত করে। এক্ষেত্রে আদালতের আদেশে বলা হয়, ২০০৫ সালে প্রণীত আইনের সঙ্গে সংশোধিত আইনটির তেমন পার্থক্য নেই। আর ২০০৫ সালের আইনটি এর আগেই সর্বোচ্চ আদালত কর্তৃক অসাংবিধানিক ঘোষণা করা হয়েছে।

আদেশে আরও বলা হয়, ড্যান্স বারগুলোর মালিকরা চাইলে পুনরায় এগুলো চালু করতে পারবে। তবে এসব বারে যে কোনো ধরনের ‘অশ্লীল’ নাচ বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পুরো ক্ষমতা থাকবে বারগুলোর কার্যক্রম পরিচালনার অনুমতি বা লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষের।আদালত সূত্র জানান, এই মামলার চূড়ান্ত শুনানি আগামী ৫ নভেম্বর অনুষ্ঠিত হতে পারে। নিষিদ্ধ হওয়ার আগে মহারাষ্ট্রের প্রায় ১ হাজার ৪০০ ড্যান্স বারে এক লাখেরও বেশি নারী কর্মরত ছিল।