• রোববার , ১২ মে ২০২৪

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রকাশিত: ১২:৪৪ এএম, ৩১ মে ১৪ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১৩০ বার

শফিক আজিজি: ৩০ মে ২০১৪:

বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থান করে নিয়েছেন। তালিকায় তাঁর স্থান ৪৭ নম্বরে।যুক্তরাজ্য ভিত্তিক ফোর্বস সাময়িকী বিশেষ বিশেষ যোগ্যতার ভিত্তিতে এই তালিকা তৈরী করে আসছে দীর্ঘদিন ধরে।এবার তাঁরা বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ৪৭তম স্থানে স্থান দিয়েছেন।
ফোর্বস সাময়িকী সূত্রে জানা গেছে, বিশ্বে নীতি নির্ধারণে নারীদের প্রভাব প্রতিপত্তি, অর্থনৈতিক নিয়ন্ত্রণ ক্ষমতা, রাজনৈতিক গুণাবলী অর্জন এবং গনমাধ্যমে তাঁদের বিশেষ বিশেষ উপস্থিতির মতো নানা ধরনের যোগ্যতার প্যারামিটার বিবেচনায় নম্বর নির্ধারণ করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেনেট ইয়েলিন ক্ষমতাধর নারীদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন৷ তাঁর পরই তৃতীয় স্থানে আছেন ধনকুবের বিল গেটসের স্ত্রী ও দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহসভাপতি মেলিন্ডা গেটস৷ ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ আছেন যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে।
ফোর্বস-এর এ ক্ষমতাধর নারীর তালিকা তৈরিতে বিশ্বে নীতিনির্ধারণীতে তাঁদের প্রভাব, কী পরিমাণ অর্থ তাঁরা নিয়ন্ত্রণ করেন কিংবা অর্জন করেন এবং গণমাধ্যমে তাঁদের উপস্থিতির মতো বিভিন্ন বিষয় বিবেচনা করে নম্বর দেওয়া হয়।

এবারের তালিকায় ষষ্ঠ স্থান দখল করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা রয়েছেন অষ্টম আর ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শেরিল সেন্ডবার্গ আছেন নয় নম্বরে।