• বুধবার , ৮ মে ২০২৪

বিমান সেনা পদে নিয়োগ চলছে-জলদি আবেদন করুন-www.joinbangladeshairforce.mil.bd


প্রকাশিত: ১:০০ এএম, ১ আগস্ট ১৫ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৪৫৫ বার

এসএম খলিল বাবু.ঢাকা:  বাংলাদেশ বিমানবাহিনীতে বিমান সেনা নিয়োগ চলছে। দেশ সেবার এ কাজে সম্পৃক্ত হতে চাইলে logoএখনই অবেদন করুন। বাংলাদেশ বিমানবাহিনীর টেকনিক্যাল ট্রেড, নন-টেকনিক্যাল ট্রেড, প্রভোস্ট ও পিএফঅ্যান্ডডিআই ট্রেড এবং মিউজিক ট্রেডে চলছে লোকবল নিয়োগ কার্যক্রম। bbbbbbbbbbbbbbbb
প্রার্থীর যোগ্যতা: টেকনিক্যাল ট্রেড পদে আবেদনের জন্য প্রয়োজন পড়বে এসএসসি বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ-৩.৫ অথবা সমমান, নন-টেকনিক্যাল ট্রেডে এসএসসি ন্যূনতম জিপিএ-৩.৫ অথবা সমমান, প্রভোস্ট ও পিএফঅ্যান্ডডিআই ট্রেডে লাগবে এসএসসি ন্যূনতম জিপিএ-৩.৫ অথবা সমমান এবং মিউজিক ট্রেডে দরকার হবে এসএসসি ন্যূনতম জিপিএ-২.৫ অথবা সমমানের শিক্ষাগতযোগ্যতা।
তবে, প্রতিষ্ঠিত কারিগরি প্রশিক্ষণ ইনস্টিটিউট থেকে সনদপ্রাপ্ত প্রার্থীদের টেকনিক্যাল ট্রেড পদের জন্য বাড়তি যোগ্যতা বলে বিবেচিত হবে। প্রভোস্ট পদে চৌকস চালচলনে পরদর্শী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। পিএফঅ্যান্ডডিআই পদে খেলাধুলা, চৌকস ও স্পষ্ট কণ্ঠের অধিকারী প্রার্থীদের বাড়তি সুযোগ দেওয়া হবে। মিউজিক ট্রেড পদের জন্য সংগীত সম্পর্কে সাধারণ জ্ঞানের দরকার পড়বে। এ ছাড়া বিভিন্ন বাদ্যযন্ত্র বাদনে পারদর্শীদের প্রতি থাকবে আলাদা খেয়াল। এমনকি সংগীত বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্তদেরও এ পদে কাজের অগ্রাধিকার থাকবে।
প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। সব ট্রেডের জন্য বয়স লাগবে ১৬-২১ বছর। শুধু মিউজিক ট্রেড প্রার্থীদের বয়স ২৬ পর্যন্ত হতে পারবে। অবশ্যই অবিবাহিত হতে হবে। উচ্চতা: টেকনিক্যাল, নন-টেকনিক্যাল ও মিউজিক ট্রেডের জন্য ১ দশমিক ৬৩ মিটার বা পাঁচ ফুট চার ইঞ্চি। প্রভোস্ট ও পিএফঅ্যান্ডডিআই প্রার্থীদের জন্য ১ দশমিক ৭৩ মিটার বা পাঁচ ফুট আট ইঞ্চি। ওজন ন্যূনতম ৫০ কেজি। বুকের মাপ লাগবে ৭৬ থেকে ৮১ সেন্টিমিটার বা ৩০ থেকে ৩২ ইঞ্চি। চোখ হবে ৬/৬ বা বিধি অনুযায়ী।
পরীক্ষাপদ্ধতি: সব পদের প্রার্থীরাই কয়েকটি পরীক্ষার মাধ্যমে ধাপে ধাপে নির্বাচিত হবেন। টেকনিক্যাল ট্রেডে থাকবে লিখিত পরীক্ষা (আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থবিজ্ঞান), ডাক্তারি ও মৌখিক পরীক্ষা। নন-টেকনিক্যাল, প্রভোস্ট, পিএফঅ্যান্ডডিআই পদে থাকবে লিখিত পরীক্ষা (আইকিউ, ইংরেজি), ডাক্তারি ও মৌখিক পরীক্ষা। মিউজিক ট্রেড পদে থাকবে লিখিত পরীক্ষা (আইকিউ, ইংরেজি), ডাক্তারি, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা।
আবেদনপত্র সংগ্রহের নিয়মাবলি: সরাসরি বিমানবাহিনীর অফিস থেকে সেন্ট্রাল নন পাবলিক ফান্ড ও বিএএফের অনুকূলে ১৫০ টাকার মেশিন রিডেবল পে-অর্ডারের মাধ্যমে প্রতিদিন সকাল আটটা থেকে দুপুর দুইটার মধ্যে আবেদনপত্র সংগ্রহ করা যাবে। আবেদনপত্র নিজ নিজ জেলার পরীক্ষার ন্যূনতম এক দিন আগেই সংগ্রহ করতে হবে। অন্যথায় আবেদনপত্র নিতে পারবেন না। পরীক্ষার সময় পূরণ করা ফরম সঙ্গে আনতে হবে। পে-অর্ডার জমা দেবেন অগ্রণী, জনতা, সোনালী অথবা রূপালী ব্যাংকের যেকোনো শাখায়।
অনলাইনে আবেদনপত্র পাবেন www.joinbangladeshairforce.mil.bd ঠিকানায়। এখানে ঢুকে পরবর্তী নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনপত্র নেওয়ার ক্ষেত্রে পে-অর্ডার পাঠাবেন টেলিটক, বিকাশ অথবা টিবিএমএম মাধ্যমে। অনলাইন আবেদন করলে অবশ্যই সদ্য তোলা রঙিন ছবি সংযুক্ত করতে হবে।
আবেদনপত্র সংগ্রহের স্থান: বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর তেজগাঁও, ঢাকা। ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, যশোর। ঘাঁটি জহুরুল হক, পতেঙ্গা, চট্টগ্রাম। ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর, টাঙ্গাইল। ঘাঁটি কক্সবাজার। রাডার ইউনিট, মৌলভীবাজার। রাডার ইউনিট, বগুড়া। তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, লালমনিরহাট। স্টেশন সমশেরনগর, মৌলভীবাজার। বিএএফ ওয়েবসাইট www.baf.mil.bd/recruitment|
নির্বাচনী পরীক্ষার স্থান ও তারিখ: প্রতিদিন সকাল আটটা থেকে শুরু হবে নির্বাচনী পরীক্ষার কার্যক্রম। তাই নির্ধারিত সময়ের আগেই সব প্রার্থী অবশ্যই যথাস্থানে উপস্থিত থাকবেন।
ঢাকা বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে। ঠিকানা: পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা। এ বিভাগের পরীক্ষার তারিখ ও জেলার নাম: ৩ আগস্ট ঢাকা, ৪ আগস্ট টাঙ্গাইল, ৫ আগস্ট নারায়ণগঞ্জ ও রাজবাড়ী, ৬ আগস্ট জামালপুর, ৯ আগস্ট মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ, ১০ আগস্ট গাজীপুর, ১১ আগস্ট নরসিংদী, ১২ আগস্ট ময়মনসিংহ, ১৩ আগস্ট কিশোরগঞ্জ, ৯ সেপ্টেম্বর নেত্রকোনা, ১০ সেপ্টেম্বর গোপালগঞ্জ ও মাদারীপুর, ১৩ সেপ্টেম্বর শেরপুর ও শরীয়তপুর এবং ১৪ সেপ্টেম্বর ফরিদপুর।
রাজশাহী বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে বগুড়ার সরকারি আজিজুল হক বিশ্ববিদ্যালয় কলেজে। এ বিভাগে ২৩ আগস্ট রাজশাহী, ২৪ আগস্ট জয়পুরহাট ও চাঁপাইনবাবগঞ্জ, ২৫ আগস্ট নাটোর, ২৬ আগস্ট নওগাঁ, ২৭ আগস্ট বগুড়া, ২৯ আগস্ট পাবনা, ৩০ আগস্ট সিরাজগঞ্জ এবং ৩১ আগস্ট পঞ্চগড় ও নীলফামারীতে পরীক্ষা হবে।
রংপুর বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে বগুড়ার সরকারি আজিজুল হক বিশ্ববিদ্যালয় কলেজে। এ বিভাগের পরীক্ষার তারিখ ও জেলার নাম: ১ সেপ্টেম্বর রংপুর, ২ সেপ্টেম্বর দিনাজপুর, ৩ সেপ্টেম্বর লালমনিরহাট ও ঠাকুরগাঁও, ৫ সেপ্টেম্বর কুড়িগ্রাম এবং ৬ সেপ্টেম্বর গাইবান্ধা।
বরিশাল বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে। ঠিকানা: পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা। এ বিভাগের পরীক্ষার তারিখ ও জেলার নাম: ১৫ সেপ্টেম্বর পিরোজপুর ও ঝালকাঠি, ১৬ সেপ্টেম্বর বরিশাল ও বরগুনা এবং ১৭ সেপ্টেম্বর পটুয়াখালী ও ভোলা।
খুলনা বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে যশোরের বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমানবাহিনী ঘাঁটিতে। এ বিভাগের পরীক্ষার তারিখ ও জেলার নাম: ৪ অক্টোবর খুলনা ও নড়াইল, ৫ অক্টোবর চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া, ৬ অক্টোবর সাতক্ষীরা ও ঝিনাইদহ, ৭ অক্টোবর যশোর ও মেহেরপুর এবং ৮ অক্টোবর মাগুরা ও বাগেরহাট।
চট্টগ্রাম বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে জহুরুল হক বিমানবাহিনী ঘাঁটিতে। ঠিকানা: পতেঙ্গা, চট্টগ্রাম। এ বিভাগের পরীক্ষার তারিখ ও জেলার নাম: ১৭ অক্টোবর চট্টগ্রাম, ১৮ অক্টোবর ফেনী ও লক্ষ্মীপুর, ১৯ অক্টোবর কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটি, ২০ অক্টোবর কুমিল্লা, ২১ অক্টোবর চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া এবং ২২ অক্টোবর নোয়াখালী।
সিলেট বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে বিএএফ শাহীন কলেজে। ঠিকানা: সমশেরনগর, মৌলভীবাজার। এ বিভাগের পরীক্ষার তারিখ ও জেলার নাম: ১ নভেম্বর হবিগঞ্জ, ২ নভেম্বর সুনামগঞ্জ ও মৌলভীবাজার এবং ৩ নভেম্বর সিলেট।
ঢাকায় বসবাসকারী সব জেলার প্রার্থীদের পরীক্ষা আলাদাভাবে অনুষ্ঠিত হবে ঢাকার বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে। এ পরীক্ষার তারিখ ও বিভাগের নাম: ১০ নভেম্বর রাজশাহী, ১১ নভেম্বর রংপুর, ১২ নভেম্বর চট্টগ্রাম ও সিলেট এবং ১৫ নভেম্বর খুলনা।
শুধু প্রভোস্ট, পিএফঅ্যান্ডডিআই ও মিউজিক ট্রেডের সব বিভাগের প্রার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকায়, বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে। এ পর্বের পরীক্ষার তারিখ ও বিভাগের নাম: ১৬ নভেম্বর ঢাকা, ১৭ নভেম্বর চট্টগ্রাম, ১৮ নভেম্বর সিলেট, ১৯ নভেম্বর খুলনা, ২২ নভেম্বর রংপুর, ২৩ নভেম্বর রাজশাহী এবং ২৪ নভেম্বর বরিশাল।