• শনিবার , ১৮ মে ২০২৪

বিএনপি জোটে টানাপোড়েন-শওকতের নেতৃত্বে নতুন জোট


প্রকাশিত: ৭:১৮ পিএম, ২৫ সেপ্টেম্বর ১৪ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৫৮ বার

20 jotশফিক আজিজি.ঢাকা:
ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ) নামের নতুন একটি জোট আত্মপ্রকাশ করেছে। বিএনপির জোট থেকে বেরিয়ে আসা পাঁচটি ও নামসর্বস্ব পাঁচটি দলের সমন্বয়ে এনডিএফ গঠন করা হয়েছে।

 বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট থেকে বেরিয়ে আরও কয়েকটি নামসর্বস্ব দলকে সঙ্গে নিয়ে আলাদা জোট করছে। আজ বৃহস্পতিবার ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ) নামের নতুন এই জোটের ঘোষণা দেন।

এদিকে বিএনপির পক্ষ থেকেও পাল্টা তৎপরতা চলছে। বিএনপির একাধিক সূত্র জানায়, যেসব দল জোট থেকে বেরিয়ে যাচ্ছে, এক-দুজনকে দিয়ে ওই দলগুলোর ভগ্নাংশ জোটে রেখে ২০ দলের সংখ্যা ঠিক রাখার কৌশল নেওয়া হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে জোটের একাধিক নেতা বলেন, জোটের পরিধি বাড়ানো ছাড়া ক্ষুদ্র এসব দলের রাজনীতিতে কোনো ভূমিকা নেই।

আজ বৃহস্পতিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এই জোটের ঘোষণা দেওয়া হয়। এ সময় জোটের দলগুলোর শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এনডিএফ জোটের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) একাংশের চেয়ারম্যান শওকত হোসেন। মহাসচিব ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি-আলমগীর) ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলমগীর মজুমদার।

এনডিএফ জোটের দলগুলো হলো এনপিপি, এনডিপি, ইসলামিক পার্টি (রশীদ), মুসলিম লীগ (জোবাইদা কাদের), ন্যাপ ভাসানী (আনোয়ার), লেবার পার্টি (মনি), তৃণমূল ন্যাপ (পারভীন ভাসানী), ভাসানী মঞ্চ (মমতাজ), ইনসাফ পার্টি (শহীদ চৌধুরী) ও জাগদল।

এর মধ্যে প্রথম পাঁচটি দল বিএনপি জোট থেকে বেরিয়ে এসেছে।
নতুন এই জোটের উদ্যোক্তা এনপিপির চেয়ারম্যান শওকত হোসেন একসময় বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটে ছিলেন। তিনি গত ২৫ আগস্ট বিএনপির জোট ছাড়েন।তবে তাঁর দলের একাংশ এখনো বিএনপির জোটে রয়েছে।

Sheikh-Shawkat-Hossain-Nilu_NPP-Chairman-slideসংবাদ সম্মেলনে শওকত হোসেন দাবি করেন, তাঁরা এই জোটকে বিএনপির জোটের বিকল্প মনে করছেন না। কিন্তু তাঁরা দেশ পরিচালনা করতে চান। তাঁদের এই জোট নির্বাচনী জোট। তাঁরা ৩০০ আসনে প্রার্থী দেবেন। তাঁদের আন্দোলন হবে শান্তিপূর্ণ।

বিএনপির জোট ছাড়ার কারণ জানতে চাইলে শওকত হোসেন দাবি করেন, একদলীয় স্বেচ্ছাচারী মনোভাবের কারণে কেউ জোট ছেড়েছে। বিএনপির অনেক ভুল ছিল। এসব কারণেও কেউ ছেড়েছে।

শওকত হোসেন বলেন, ‘নির্বাচনে অংশ না নিয়ে খালেদা জিয়া গভীরভাবে হতাশ হয়ে পড়েছেন। সে কারণেই তিনি বিভিন্ন এলোমেলো সিদ্ধান্ত নিচ্ছেন।’
বিএনপির নেতারা ইতিমধ্যে অভিযোগ করছেন, সরকারের একটি সংস্থার পৃষ্ঠপোষকতায় ২০-দলীয় জোট থেকে বিভিন্ন দলকে বের করে নিয়ে আলাদা জোট করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে এনডিএফের ঘোষণাপত্র ও কর্মসূচি ঘোষণা করেন জোটের মহাসচিব আলমগীর মজুমদার। এ সময় জোটের শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

বিএনপি জোটে টানাপোড়েন-

bnp jotবিএনপি নেতারা অভিযোগ করছেন, সরকারের একটি সংস্থার পৃষ্ঠপোষকতায় ২০-দলীয় জোট থেকে বিভিন্ন দলকে বের করে নিয়ে আলাদা জোট করা হচ্ছে।

দৃশ্যত নতুন এই জোটের উদ্যোক্তা ২০-দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান শওকত হোসেন। তিনি গত ২৫ আগস্ট বিএনপি জোট ছাড়েন। তবে তাঁর দলের একাংশ বিএনপি জোটে রয়েছেন।
বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান  বলেছেন, নতুন এই জোট হলেও তাতে ২০-দলীয় জোটের কোনো ক্ষতি হবে না। এ নিয়ে বিএনপি চিন্তিত নয়।
বিএনপির অপর একটি সূত্র জানায়, এখন পর্যন্ত যে পাঁচটি দল জোট ছাড়ছে বলে জানা গেছে, সেগুলোর প্রতিটিরই ভগ্নাংশ একই নামে ২০ দলে থাকছে। এখন কার্যত এই জোটে ১৩টি পূর্ণাঙ্গ দল ও সাতটি দলের ভগ্নাংশ আছে।
নেতাদের দাবি, নব্বইয়ের দশকে এরশাদবিরোধী আন্দোলনের সময় জোটের রাজনীতির যে চর্চা শুরু হয়, সেই থেকে এখন পর্যন্ত সব জোটেই ছোট ছোট দলগুলো ঠাঁই পেয়ে আসছে। বিএনপির ওপর মনস্তাত্ত্বিক চাপ তৈরি করতে সরকাির একটি মহল চাপ ও প্রলোভন দেখিয়ে জোট ভাঙার চেষ্টা করছে।