• মঙ্গলবার , ৭ মে ২০২৪

‘বাংলাদেশী জুতার বিশ্বায়ন করবে ব্লিস’


প্রকাশিত: ৮:০৫ পিএম, ২৬ অক্টোবর ১৯ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৫৬ বার

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশী জুতার বিশ্বায়ন করবে ব্লিস’১৯। এ লক্ষ্যে মাঠে নেমেছে বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং (ব্লিস)-২০১৯। এটি বাস্তবায়ন করবে এই শিল্পখাতের অন্যতম অ্যাসোসিয়েশন লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)।রাজধানীতে তিন দিনব্যাপী বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং (ব্লিস)-২০১৯ এর প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) এ প্রদর্শনীটির উদ্বোধনী করবেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্যদিয়ে আগামী ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত এ প্রদর্শনীটি হবে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে (আইসিসিবি)।

বাণিজ্য মন্ত্রণালয়ের সহযোগিতায় চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পখাতের এই বৃহত্তম আন্তর্জাতিক প্রদর্শনীটির আয়োজন করেছে এই শিল্পখাতের অন্যতম অ্যাসোসিয়েশন লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)।ব্লিস-২০১৯ চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পখাত সংশ্লিষ্ট অংশীজনদের জন্য একটি গুরুত্বপূর্ণ ম্যাচমেকিং ট্রেড প্ল্যাটফর্ম হিসেবে আবির্ভূত হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।তৃতীয় সংস্করণ ব্লিস-২০১৯-এর এবারের থিম্যাটিক ট্যাগলাইন হল: ‘ফিউচার প্রুফ সোর্সিং!’ ব্লিস-২০১৯ প্রদর্শনীর মূল উদ্দেশ্য হচ্ছে, বৈশ্বিক সাপ্লাই চেইন ম্যাপে উচ্চমূল্য সংযোজন সম্পন্ন চামড়াজাত পণ্য ও পাদুকার ক্ষেত্রে ফিউচার প্রুফ সোর্সিং ডেসটিনেশন হিসেবে বাংলাদেশের অবস্থান তুলে ধরা এবং ব্র্যান্ডিং করা।শনিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দিন এক প্রেস কনফারেন্সে এ ঘোষণা দেন।

এলএফএমইএবি প্রেসিডেন্ট মোহাম্মদ সায়ফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের আরও হিজ এক্সিলেন্সি অ্যাম্বাসেডর মিস্টার পিটার ফ্যারেনহল্টজ, অ্যাম্বাসি অফ দি ফেডারেল রিপাবলিক অফ জার্মানি ইন ঢাকা, তপন কান্তি ঘোষ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি), ব্লিস-২০১৯-এর আহ্বায়ক ও এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ নাসিম মঞ্জুর প্রমুখ।এ ছাড়াও ওই প্রেস কনফারেন্সে উপস্থিত ছিলেন এলএফএমইএবিএর এক্সিকিউটিভ কমিটির সদস্যরা।বাণিজ্য সচিব মো. জাফর উদ্দিন বলেন, এ বছর ব্লিস-২০১৯ ফিউচার প্রুফ সোর্সিং সলিউশন হিসেবে বাংলাদেশের প্রস্তুতি তুলে ধরবে।

এলএফএমইএবিএর প্রেসিডেন্ট মোহাম্মদ সায়ফুল ইসলাম বলেন, ‘এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য হচ্ছে এই শিল্পখাতের ক্রেতাগণ, বৈশ্বিক রিটেইলার, এবং আন্তর্জাতিক সোর্সিং এজেন্টদের একই ছাদের নিচে নিয়ে আসা, যাতে তারা সরাসরি স্থানীয় উৎপাদনকারী ও রফতানিকারকদের সঙ্গে যোগাযোগ করতে পারে এবং বাংলাদেশকে এ খাতের একটি সোর্সিং হাব হিসেবে তুলে ধরা। ’বৈশ্বিক ব্র্যান্ডস ও ক্রেতাদের জন্য ফিউচার প্রুফ সোর্সিং ডেস্টিনেশন হতে পারে বাংলাদেশ। যদি সরকার ও নীতিনির্ধারকরা এ খাতের অপার সম্ভাবনা বিবেচনায় নিয়ে বাস্তবিকভাবে প্রয়োগযোগ্য সিদ্ধান্ত নিয়ে থাকেন, যোগ করেন তিনি।

ব্লিস-২০১৯-এর আহ্বায়ক ও এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, ‘প্রতিযোগিতামূলক উৎপাদন মূল্য, ক্রমবর্ধমান কমপ্লায়েন্স প্রাকটিস, দক্ষ ও কর্মক্ষম বিশাল যুব জনগোষ্ঠী ইউরোপ ও চীন ইত্যাদি বাজারে বাংলাদেশ একটি উদীয়মান প্রতিযোগিতামূলক জায়গা হিসেবে বিবেচিত হচ্ছে।’তিনি আরও বলেন, এই প্রদর্শনীটি বাংলাদেশের চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পখাতের অগ্রাধিকারেও এ খাত সংশ্লিষ্ট সবাইকে তথ্য, জ্ঞান ও অভিজ্ঞতা আদান-প্রদানে সহায়তা করবে।