• মঙ্গলবার , ৭ মে ২০২৪

ফের ক্ষমতায় মাহাথির:জাতিরকন্ঠ জরিপ


প্রকাশিত: ৮:২১ পিএম, ৭ মে ১৮ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৮০ বার

Mahathir-VS-Anwar-www.jatirkhantha.com.bd
মালয়েশিয়া থেকে ইব্রাহিম খলিল : মালয়দের ভালবাসায় ফের ক্ষমতায় আসছেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ । আগামী বুধবার দুর্নীতিবাজদের বিরুদ্ধে তার শেষ লড়াইয়ে মালয়বাসী ফের তাঁকে ক্ষমতায় আনছেন এমন আভাষ মিলেছে ‘অনলাইন ডেইলি জাতিরকন্ঠ- মালয়েশিয়া সাপোটার্স ফোরাম’ এর এক জরিপে।

প্রায় সাত দিনব্যাপি এই জরিপ চালানো হয় মালয়েশিয়ার স্থানীয় তরুণ ভোটারদের মধ্য। মালয়েশিয়ার ভোটারদের ভোটে দেখা গেছে,মাহাথির কে ক্ষমতায় আনার পক্ষে সমর্থন করেছেন প্রায় ৯০% মালয়বাসী। অন্যদিকে ক্ষমতাসীন নাজিব রাজ্জাকের পক্ষে ভোট দিয়েছেন ৩০ % ভোটার। জরিপে ভোটাররা নাজিব রাজ্জাককে  দুর্নীতিতে সবচেয়ে বেশি জর্জরিত বলে মত দেন।

mআর মাহাথির মোহাম্মদকে মালয়েশিয়ার উন্নতির মহানায়ক বলে আখ্যা দেন ভোটাররা। ভোটারদের সবচেয়ে বড় অভিযোগ ছিল, নাজিব রাজ্জাকের বিরুদ্ধে বিনিয়োগ তহবিলের শত শত কোটি ডলার আত্মসাতের। এছাড়া নাজিব রাজ্জাকের স্ত্রীর বিলাসবহুল জীবন-যাপন ভোটারদের অপছন্দের অন্যতম বড় কারণ।

মালয়েশিয়ার তরুণ ভোটাররা চান ৯২ বছর বয়সী মাহাথির ফের ক্ষমতায় ফিরে আসুক এবং দুর্নীতি প্রতিরোধ করুক। ভোটাররা ক্ষমতাসীনদের লুটপাটকারী ক্ষমতালোভী হিসেবেই ভাবছেন।এজন্য ভোটাররা বলেছেন, মাহাথিরকে দেশ পুনর্গঠনের জন্য ফের কাজ করতে হবে এবং দুর্নীতি হঠাতে হবে।

ভোটারদের নজর কেড়েছে মাহাথিরের নির্বাচনী ভিডিও। মালয়েশিয়ার নির্বাচনী প্রচারণায় একটি  ভিডিওতে আছেন সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ২২ বছর ধরে যিনি মালয়েশিয়া শাসন করেছেন এবং মালয়েশিয়াকে বদলে দিয়েছেন।এটা সাধারন মালয়দের সবচেয়ে বেশী আকর্ষন করেছে।

ভিডিওতে “আমি বুড়ো হয়ে গেছি”, একটি ছোট মালয়ী বালিকাকে বলছেন তিনি। আমার আর বেশিদিন নেই। দেশকে পুনর্গঠনের জন্য আমাকে কিছু কাজ করতে হবে। কারণ হয়তো আমি নিজেই অতীতে কিছু ভুল করেছি, সেজন্যে। এই ভিডিওটি বলতে গেলে টনিকের মতো কাজ করছে। এটি বিরোধী জোটকেও উজ্জীবিত করেছে। ২০১৫ সালে আনোয়ার ইব্রাহীমকে কারাবন্দী করার পর যে জোট ঝিমিয়ে পড়েছিল।
mm
ভোটাররা বলেছেন, মাহাথির মোহাম্মদ যার বিরুদ্ধে নির্বাচনে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন সেই প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাককে তিনিই নিজের উত্তরসুরি হিসেবে বেছে নিয়েছিলেন। আর এখন তিনি নাজিব রাজ্জাককে চ্যালেঞ্জ করার জন্য যার সঙ্গে জোট বেঁধেছেন, সেই আনোয়ার ইব্রাহীমও তার একসময়ের রাজনৈতিক শিষ্য, পরবর্তীতে ঘোরতর রাজনৈতিক শত্রু।

মালয়েশিয়ায় মাহাথির মোহাম্মদের ক্যারিশমা এবং বুদ্ধিমত্তাকে চ্যালেঞ্জ করার মতো একমাত্র বিকল্প নেতা ছিল আনোয়ার ইব্রাহীম। মাহাথির মোহাম্মদ যখন প্রধানমন্ত্রী, আনোয়ার ইব্রাহীম তখন উপ-প্রধানমন্ত্রী। কিন্তু ১৯৯৭ সালে যখন এশিয়ায় অর্থনৈতিক সংকট দেখা দিল, তাদের দুজনের সম্পর্কের চরম অবনতি ঘটলো।

পরে তিনি আনোয়ার ইব্রাহীমকে বরখাস্ত করেছিলেন।সেই আনোয়ার ইব্রাহীম কে আবার বুকে টেনে নিয়েছেন মাহাথির।এটা ভোটারদের বেশ আকর্ষণ করেছে এবং মাহাথিরের মহানুভবতাকে উজ্জল করেছে বলে মন্তব্য করেছেন একাধিক ভোটার।

malasia-mahathir-www.jatirkhantha.com.bd.11সাজিদ ইব্রাহিম নামের এক ভোটার বলেন, দুর্নীতির বিরুদ্ধে মালয়রা এখন ঐক্যবদ্ধ। কারণ হিসেবে সে জানায়, বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাককে না সরালে দেশ দুর্নীতি অনাচারে তলিয়ে যাবে।তাই আমাদের এখন একসঙ্গে কাজ করাটা খুব গুরুত্বপূর্ণ।কারণ আমাদের নাজিব রাজ্জাককে ক্ষমতা থেকে সরাতে হবে। মাহাথিরকে ফের ক্ষমতায় এনে মালয়েশিয়ার শির দাড় সোজা করতে হবে।

সহুল আলীম নামের এক নারী ভোটার বলেন, জনসভার মঞ্চে মাহাথিরের আবেদন এখনো আগের মতোই। জনতাকে উজ্জীবিত করতে পারেন তিনি। এই বয়সেই টানা আধ ঘন্টা বক্তৃতা দিতে পারেন দুপায়ে দাঁড়িয়ে। তার বক্তৃতায় আমি উজ্জিবিত। ফের দেশ দুর্নীতিমুক্ত হবে এটাই আমার প্রত্যাশা।

এই ভোটার তীব্র ভাষায় আক্রমণ করেন প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাককে। কথিত দুর্নীতি এবং জাতীয় সম্পদের অপচয়ের জন্য কঠোর সমালোচনাও করেন নাজিব রাজ্জাকের।