• রোববার , ১৯ মে ২০২৪

ফটোবুকে বঙ্গবন্ধু কথা বলবে-


প্রকাশিত: ১১:৩৫ পিএম, ৫ এপ্রিল ২০ , রোববার

নিউজটি পড়া হয়েছে ২৫৯ বার

শফিক রহমান: মিন্টু’র ফটোবুকে জাতির পিতা বঙ্গবন্ধু কথা বলবে-। শোনা যাবে বঙ্গবন্ধু’র সেই ঐতিহাসিক ভাষণ। এজন্য বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যা চাঞ্চল্য সৃষ্ঠি করবে পাঠকদের মাঝে। বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন বাংলাদেশের মানুষের অধিকার ও মর্যাদার জন্য লড়াই করেছেন। এ দেশের মানুষকে তিনি সবচেয়ে বেশী ভালোবাসতেন। এ ভালোবাসার সম্পর্কের পথ ধরে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতা ডাক দেন। তাঁর ডাকে একাত্তরে দেশের মানুষ মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাংলাদেশ স্বাধীন করে। বঙ্গবন্ধু ও বাংলাদেশ তাই একাকার।

বঙ্গবন্ধুর এই সংগ্রামী জীবনের ইতিহাস নিয়ে বাংলাদেশের তরুণ খ্যাতিমান আলোকচিত্রী মোস্তাফিজুর রহমান মিন্টু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি দুর্লভ ফটো বুক প্রকাশ করেছেন। এতে ১৯৫৪ সালে নির্বাচনের সময়ে বঙ্গবন্ধু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে রাজশাহীর পদ্মা নদীতে নৌকায় ভ্রমণ, ১৯৭২ সালে ৫ টাকা ও ১০ টাকার নোটে ব্যবহৃত বঙ্গবন্ধুর ছবি, যা বঙ্গবন্ধু নিজে বাছাই করে দিয়েছিলেন, এছাড়া ১৯৭১-এর রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ভোট প্রদান চিত্র এবং বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিসহ অসংখ্য দুর্লব ছবি এতে স্থান পেয়েছে।

যা এদেশের জাতীয় জীবনের এক অন্যন্য দলিল।এই অসাধারণ ছবিগুলো তুলেছেন মোস্তাফিজুর রহমান মিন্টুর বাবা বঙ্গবন্ধুর আলোকচিত্রী প্রয়াত লুৎফর রহমান। এই প্রয়াত আলোচিত্রী বঙ্গবন্ধুর রাজনৈতিক ও পারিবারিক জীবনের অনেক ছবি তুলে সংগ্রহে রেখেছিলেন। তাঁর ছেলে মিন্টু প্রকাশিত ফটোবুকে তা প্রতিফলিত হয়েছে।