• রোববার , ৫ মে ২০২৪

‘পোশাক খাত চ্যালেঞ্জের মুখে-এই খাত বাঁচাতে ইনসেনটিভ দিতে হবে’


প্রকাশিত: ১১:২৩ পিএম, ২৮ জুন ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ২০৬ বার

সংসদ রিপোর্টার  :  বৈশ্বিক রাজনীতির কারণে তৈরি পোশাক খাত এখন চ্যালেঞ্জের মুখোমুখি বলে tofail-www.jatirkhantha.com.bdমন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।মঙ্গলবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী এ মন্তব্য করেন।তিনি বলেন, ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে যাওয়ায় বাংলাদেশের তৈরি পোশাক খাত নানা প্রতিকূলতার সম্মুখীন। এ খাতকে বাঁচাতে সহযোগিতা (ইনসেনটিভ) দিতে হবে।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ কোথায় ছিল, আজ কোথায়? স্বাধীনতার পর ৭শ’ ৩৪ কোটি টাকার বাজেট এখন ৩ লাখ ৪০ হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। সাড়ে ৭ কোটি মানুষের দেশে খাদ্য ঘাটতি ছিল, এখন ১৬ কোটি মানুষের দেশে খাদ্য উদ্বৃত। খাদ্য এখন রফতানি করা হচ্ছে।

তিনি আরও বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সব সূচকে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। পদ্মা সেতু, মেট্রোরেল এখন স্বপ্ন নয়, বাস্তব। নিজের যোগ্যতায় প্রধানমন্ত্রী এখন শুধু বাংলাদেশের নয়, আন্তর্জাতিক বিশ্বে খ্যাতিমান নেতায় পরিণত হয়েছেন।

বিএনপি-জামায়াতের কঠোর সমালোচনা করে মন্ত্রী বলেন, প্রত্যেক দিন ইফতার পার্টিতে অশোভনীয়, অমার্জনীয় বক্তব্য দিচ্ছেন খালেদা জিয়া। তার বক্তব্যেই প্রমাণ হয়েছে বিএনপি নেত্রী এখন হতাশ।
তিনি বলেন, ষড়যন্ত্র চলছে, চলবে। প্রধানমন্ত্রী দেশ এগিয়ে নিয়ে যাচ্ছেন, এগিয়ে যাবেন।

তিনি বলেন, ২১ আগস্টসহ বারবার বঙ্গবন্ধুর কন্যাকে হত্যার চেষ্টা করা হয়েছে। আল্লাহর রহমতে কেউ সফল হয়নি। বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলছেন। এ কাজে অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা প্রদানের জন্য তিনি দেশবাসীর প্রতি আহ্বান জানান।