• সোমবার , ৬ মে ২০২৪

নিষ্ঠুর, নির্দয়, হিংসুক, মিথ্যুক, লোভী লোকের সংখ্যা বাড়ছে সমাজে-তসলিমা নাসরিন


প্রকাশিত: ৭:১৮ পিএম, ১০ মার্চ ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৫৫ বার

taslimaতসলিমা নাসরিন : স্বার্থপর মানুষের সংখ্যা খুব বেড়ে যাচ্ছে. নিষ্ঠুর, নির্দয়, হিংসুক, ঠগ, মিথ্যুক, লোভী লোকের সংখ্যা বাড়ছে সমাজে. আমি বলতে চাচ্ছি না, আগে সব ভালো ছিল, এখন সব খারাপ. ভালো খারাপ সব সময়েই থাকে. তবে এটা কি ঠিক নয় যে কিছুকাল আগেও মানুষ মানুষের সাহায্যে , এখন যত আসে, তার চেয়েও বেশি এগিয়ে আসত!

এখন মুখ ফিরিয়ে নেওয়া, হাত গুটিয়ে নেওয়ার মানুষই চারদিকে মনে হচ্ছে বেশি. ধনী দেশগুলোয় একে অপরকে সহযোগিতা করার, আমি দেখেছি, প্রবণতাটা এখনো আছে, গরিব দেশে মনে হয় ঘৃণাটা, নৃশংসতাটা বেশি. এক দেশে সবাই ধনী হলে সম্ভবত উদার হওয়ার সম্ভাবনাটা বাড়ে.

আর কেউ কেউ ধনী, কেউ কেউ গরিব হলে মুশকিলটা শুরু হয়. টাকা পয়সাটা জীবনে একমাত্র গুরুত্বপূর্ণ বিষয় হয়ে ওঠে. ধনী তার ধন কামড়ে রাখে, গরিব ধনী হওয়ার জন্য মরিয়া হয়ে ওঠে. গরিব দেশে এখন বোধ হয় মানুষ মানুষকে আর সাহায্য করে না, সাহায্য করার জন্য এনজিও ভাড়া করা হয়. আর্নেস্ট হেমিংওয়ে তাঁর ‘মুভেবল ফিস্ট’এ লিখেছেন,

‘তখন আমরা খুব গরিব ছিলাম এবং খুব সুখে ছিলাম’. ক’জন আজকাল এমন কথা লেখে! আমি কিন্তু দারিদ্রকে গ্লোরিফাই করছি না. শুধু বলতে চাইছি ওপরে ওঠার সিঁড়ি বলতে কি শুধু ধনী হওয়ার সিঁড়িই বুঝব!

আমাদের বাবা মা’রা বলতেন, টাকা পয়সা বড় নয়, লেখাপড়াটা বড়, জ্ঞানটা বড়, সততাটা বড়. আজকালকার বাবা মা’রা কি এমন কথা বলেন? আমাদের বাবা মা’রা, অনেকে হয়ত বলবে, বোকা ছিলেন. আমার কিন্তু মনে হয় না। ফেসবুক থেকে