• মঙ্গলবার , ৭ মে ২০২৪

তেলাপিয়ার ছাল দিয়ে কৃত্রিম যৌনাঙ্গ


প্রকাশিত: ৫:৩৩ পিএম, ২ জুন ১৮ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৪০৯ বার

 

ডেস্ক রিপোর্টার :  সুস্বাদু মাছ বলেই পরিচতি রয়েছে তেলাপিয়ার। ভিটামিন বি ছাড়াও শরীরের পটাশিয়াম, ফসাফরাসের যোগান telapia-দেয় এই মাছ।ওজন কমানোর ক্ষেত্রে তেলাপিয়া মাছের ভূমিকা অপরিসীম। কিন্তু এই তেলাপিয়া মাছের জন্যই এক মহিলার জীবনে সুস্থ যৌন ক্ষমতা ফিরে পেয়েছেন, এ কথা শুনলে নিশ্চয় চমকে উঠবেন।

জানা গিয়েছে, ওই মহিলার নাম জুসিলেন মারাইনো।  বছর ২৩-এর ব্রাজিলের বাসিন্দা জুসিলেন যৌনাঙ্গ ছাড়াই জন্মেছিলেন। চিকিৎসকদের দাবি, গোটা বিশ্বে এই রোগ একেবারেই বিরল। প্রত্যেক ৫ হাজার মহিলার মধ্যে একজন এই রোগে আক্রান্ত হন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য সান’-এ প্রকাশিত একটি প্রতিবেদন সারা পৃথিবীতে শোরগোল ফেলেছে।

ফেডেরাল ইউনির্ভাসিটি অফ সিয়েরাতে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষার পর ওই মহিলার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। জানা গিয়েছে, তেলাপিয়া মাছের ছাল দিয়ে একটি কৃত্রিম যৌনাঙ্গ তৈরি করাহয়।প্রথম ছালটি থেকে সমস্ত আঁশ বের করে নেওয়া হয়। বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে ছালটি থেকে সমস্ত গন্ধ নির্গত করে দেওয়া হয়। নষ্ট করে দেওয়া হয় ছালটিতে থাকা ভাইরাসও।

এর পরেই ছালটি দিয়ে যৌনাঙ্গ তৈরি করে তা বসিয়ে দেওয়া হয় ওই মহিলা শরীরে। অস্ত্রোপচারের পর জুসিলেন সুস্থ রয়েছেন বলে খবর। চিকিৎসকদের দাবি, গোটা বিশ্বে এই অস্ত্রোপচার প্রথম। এখন জুসিলেন স্বাভাবিক ভাবে যৌন সম্পর্ক স্থাপন করতে পারবেন বলে জানা গিয়েছে।