• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

ঢাকা জেলা প্রশাসনের স্মার্ট বাংলাদেশ পদক লাভ


প্রকাশিত: ৩:১৭ এএম, ২০ অক্টোবর ২৩ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৩১ বার

বিশেষ প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে বিভিন্ন নাগরিক সমস্যা চিহ্নিত ও জনগুরুত্ব ভিত্তিতে তথ্য পর্যালোচনা করে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে কাজ শুরু করেছে ঢাকা জেলা প্রশাসন।

তারই ধারাবাহিকতায় মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম কর্তৃক পরিচালিত জেলাসমূহের উদ্ভাবনী কার্যক্রমভিত্তিক প্রতিযোগিতা ‘স্মার্ট ডিসট্রিক্ট ইনোভেশন চ্যালেঞ্জ ২০২৩’ অনুষ্ঠিত হয়েছে।

এ প্রতিযোগিতায় ঢাকা জেলা প্রশাসনের ‘স্মার্ট অগ্নি নির্বাপণ ও গ্যাস নিঃসরণ রোধ ব্যবস্থাপনা’ নামক উদ্ভাবনী উদ্যোগটি স্মার্ট বাংলাদেশ পদক লাভ করে। স্মার্ট ডিসট্রিক্ট ইনোভেশন চ্যালেঞ্জ ২০২৩ এ দেশের বিভিন্ন জেলা থেকে মোট ৮৯টি উদ্ভাবনী প্রস্তাবনা দাখিল করা হয়। বিচারকরা ঢাকাসহ ৫ জেলাকে চূড়ান্তভাবে নির্বাচিত করেন।

বুধবার শেখ রাসেল দিবস উপলক্ষে আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত শেখ রাসেল দিবসের উদ্বোধনী ও শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠানে ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমানকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ পুরস্কার প্রদান করেন। পুরস্কার হিসাবে সর্বোচ্চ এক কোটি টাকার চেক গ্রহণ করেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসন সূত্র জানায়, এ উদ্যোগ বাস্তবায়িত হলে কমে আসবে অগ্নি ও গ্যাস নিঃসরণজনিত দুর্ঘটনা। ২০২২ সালে সারা দেশে ২৪ হাজার ১০২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হয়েছে ৩৪২ কোটি ৫৮ লাখ ৫১ হাজার ৩৮৯ টাকা।